Home World OpenAI-এর ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান ৩৪ বছরের মীরা মুরাতি, কী তাঁর আসল পরিচয়?

OpenAI-এর ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান ৩৪ বছরের মীরা মুরাতি, কী তাঁর আসল পরিচয়?

by Mahanagar Desk
9 views

মহানগর ডেস্ক: ২০২২ সালের মে মাসে চিফ টেকনোলজি অফিসারের ভূমিকায় পদোন্নতিপ্রাপ্ত, মীরা মুরাতি, এবার ওপেনএআই-এর ইঞ্জিনিয়ার। বর্তমান এবং প্রাক্তন কর্মচারীদের মতে, তিনি কার্যকর ভাবে কোম্পানির অপারেশন প্রধান হিসাবে কাজ করেছেন। তিনি ইঞ্জিনিয়ারিং টিম দ্বারা চ্যাটজিপিটি সংস্করণগুলির সময়মত বিকাশ নিশ্চিত করেছেন, মাইক্রোসফ্টের সঙ্গে OpenAI-এর সম্পর্ক পরিচালনা করেছেন, এটির প্রযুক্তি স্থাপনকারী বিনিয়োগকারী এবং অংশীদার, ওয়াশিংটন এবং ইউরোপে কোম্পানির কৃত্রিম বুদ্ধিমত্তা নীতি গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা টাইম ম্যাগাজিনের জন্য তার সম্পর্কে একটি অংশে লিখেছেন, “তাঁর প্রযুক্তিগত দক্ষতা, বাণিজ্যিক বুদ্ধি এবং মিশনের গুরুত্বের জন্য গভীর উপলব্ধি সহ দলগুলিকে একত্রিত করার প্রমাণিত ক্ষমতা রয়েছে। মীরা আমাদের দেখা সবচেয়ে উত্তেজনাপূর্ণ AI প্রযুক্তিগুলি তৈরি করতে সাহায্য করেছে।” ওপেনএআই, মীরা মুরাতির নেতৃত্বে, একাডেমিক গবেষণাকে ব্যবহারিক পণ্যে অনুবাদ করে, এআইকে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে। শীর্ষস্থানীয় শিক্ষাবিদদের একটি দলের সঙ্গে মিলিত গিয়েছেন। বর্তমানে এই পদ্ধতিটি AI-তে জনসাধারণের ব্যাপক আগ্রহের জন্ম দিয়েছে। আজকে জানাবো মীরা মুরাতি সম্পর্কে আরও কিছু জানাবো। মীরা মুরাতি, আলবেনিয়ায় জন্মগ্রহণ করেছেন এবং কানাডায় বেড়ে উঠেছেন। তিনি ডার্টমাউথ কলেজে থাকাকালীন একটি হাইব্রিড রেস কার তৈরি করে তার যান্ত্রিক প্রকৌশল দক্ষতা প্রদর্শন করেছিলেন। রিপোর্ট অনুযায়ী, তার বাবা-মা ভারতীয় বংশোদ্ভূত। তিনি মহাকাশ, স্বয়ংচালিত, ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) শোয়ে কাজ করেছেন। এর পর, মিসেস মুরাতি ইলন মাস্কের টেসলায় সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার হিসেবে যোগ দিয়েছিলেন। মডেল এক্স-এর উন্নয়নে তিনি মুখ্য ভূমিকা পালন করেছিলেন। মিসেস মুরাতি লিপ মোশন নামে একটি ভিআর কোম্পানির সঙ্গেও যুক্ত ছিলেন, যেখানে তিনি বাস্তব, বাস্তব-বিশ্বের পরিস্থিতিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিলেন।

তিনি ত্রিভাষিক, ইতালীয়, আলবেনিয়ান এবং ইংরেজিতে কথা বলতে সক্ষম। মিসেস মুরাতি ২০১৮ সালে ওপেনএআই-এ যোগ দেন। সুপারকম্পিউটিং কৌশল এবং গবেষণা দল পরিচালনার ক্ষমতায় ছিলেন। তিনি নেতৃত্বের দলেরও অংশ ছিলেন এবং দলের দ্বারা নেওয়া সিদ্ধান্তগুলি বাস্তবায়নে সহায়তা করতেন। গত বছর, মিঃ মুরাতিকে ChatGPT এর বিতরণ দেখাশোনার দায়িত্ব দেওয়া হয়েছিল।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved