Home World গাজা হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫০০, ইজরায়েলকে দায়ী করছে হামাস

গাজা হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫০০, ইজরায়েলকে দায়ী করছে হামাস

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: মঙ্গলবার রাতে ইজরায়েলের গাজা শহরের একটি হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৫০০ জন নিহত হয়েছে, যাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে। হামাস বিস্ফোরণের জন্য ইজরায়েলি বিমান হামলাকে দায়ী করা হয়েছে। ফিলিস্তিনি জঙ্গিগোষ্ঠী রকেট নিক্ষেপের পর হাসপাতালে বিস্ফোরক হয়। ইজরায়েলের সঙ্গে সংহতি প্রকাশ করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তেল আবিব সফরের প্রাক্কালে এই বিস্ফোরণটি ঘটে। জো বাইডেন আজ দুপুর দেড়টা নাগাদ ইজরায়েলে পৌঁছন, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে যে ইসরায়েলের “আত্মরক্ষার জন্য যা প্রয়োজন” তা করা হবে।

এদিকে, গাজা হাসপাতালের ঘটনায় জর্ডান একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলন বাতিল করেছে। মার্কিন প্রেসিডেন্টের জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে বৈঠক করার কথা ছিল। মঙ্গলবার রাতে গাজা শহরের হাসপাতালে বিস্ফোরণের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বাইডেন। দেশের তদন্তকারী সংস্থাকে ঘটনাটি তদন্ত করার নির্দেশ দিয়েছেন।এদিন সাক্ষাৎকারে শীর্ষ মার্কিন কর্মকর্তারা বলেছেন যে, বাইডেন নেতানিয়াহু এবং ইসরায়েলি নেতাদের কাছে “কঠিন প্রশ্ন” করবেন। তিনি সামনের দিনগুলিতে ইজরায়েলিদের কাছ থেকে তাদের উদ্দেশ্য সম্পর্কে ধারণা পেতে চান। এ দিকে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে যে, গাজা শহরের আল-আহলি আরব হাসপাতালে মারাত্মক বিস্ফোরণটি ফিলিস্তিনি সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক জিহাদের একটি ক্ষেপণাস্ত্র মিসফায়ারের কারণে হয়েছে।

অন্যদিকে আইডিএফ হামাসের দাবি প্রত্যাখ্যান করে জানিয়েছেন যে, ইসরায়েলি বিমান হামলা বিস্ফোরণ ঘটিয়েছে, যার ফলে কমপক্ষে ৫০০ জনের মৃত্যু হয়েছে। ইজরায়েল সফরের পর, বাইডেন আরব নেতাদের সঙ্গে একটি আঞ্চলিক বৈঠকের জন্য আহ্বান জানিয়েছেন। তবে গাজার হাসপাতালে বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে বৈঠক বাতিল করা হয়েছে। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, “রাষ্ট্রপতি (বাইডেন) গাজায় হাসপাতালের বিস্ফোরণে হারিয়ে যাওয়া নিরীহ মানুষের জন্য গভীর সমবেদনা জানিয়েছেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। তিনি শীঘ্রই এই নেতাদের সাথে ব্যক্তিগতভাবে পরামর্শ করার জন্য উন্মুখ, এবং আগামী দিনে তাদের প্রত্যেকের সঙ্গে নিয়মিত এবং সরাসরি যুক্ত থাকতে সম্মত হয়েছেন।”

মার্কিন প্রেসিডেন্টের বিবৃতিতে বলা হয়েছে, “গাজার আল আহলি আরব হাসপাতালে বিস্ফোরণ এবং এর ফলে যে ভয়ানক প্রাণহানি হয়েছে তাতে আমি ক্ষুব্ধ এবং গভীরভাবে দুঃখিত। মার্কিন যুক্তরাষ্ট্র সংঘাতের সময় বেসামরিক জীবন রক্ষার জন্য দ্ব্যর্থহীনভাবে দাঁড়িয়েছে এবং আমরা রোগীদের, চিকিৎসা কর্মীদের জন্য শোক প্রকাশ করছি। এবং এই ট্র্যাজেডিতে অন্যান্য নির্দোষ নিহত বা আহত হয়েছে।”জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজার একটি হাসপাতালে হামলার পর তিনি “শতশত বেসামরিক লোক নিহত হওয়ার ঘটনায় আতঙ্কিত”।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved