Home World হামাস বন্দুকধারীদের সংঘর্ষে ইজরায়েলে এখনও পর্যন্ত ৬০০ জন নিহত

হামাস বন্দুকধারীদের সংঘর্ষে ইজরায়েলে এখনও পর্যন্ত ৬০০ জন নিহত

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: শনিবারের পর রবিবার ইসরায়েলি বাহিনী এবং ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে লড়াই আরও তীব্রতর হয়েছে। ইসরায়েলে হামলার পর উভয় পক্ষের শতাধিক নিহত হওয়ার পরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সতর্ক করেছেন যে, এই যুদ্ধ আরও কঠিন হবে। কয়েক দশকের মধ্যে সংঘাতের সবচেয়ে রক্তক্ষয়ী বৃদ্ধি দেখে হামাস একটি বিশাল রকেট ব্যারেজ এবং স্থল, আকাশ ও সমুদ্র আক্রমণ চালায়।

যার ফলে ৬০০ ইসরায়েলি নিহত হয়েছে এবং ১,০০০ আহত হয়েছে। গাজার কর্মকর্তারা বলেছেন, উপকূলীয় ছিটমহলে তীব্র ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা এখন কমপক্ষে ৪০০-এ পৌঁছেছে, প্রায় ১৭০০ জন আহত হয়েছে। লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ বলেছেন, তাঁরা একটি প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ সীমান্ত এলাকায় ইসরায়েলি অবস্থানে “বড় সংখ্যক আর্টিলারি শেল এবং গাইডেড মিসাইল” নিক্ষেপ করেছে। প্রধানমন্ত্রী বলেছেন, ইসরায়েলের জন্য এটি একটি “কালো দিন”। আইডিএফ (সেনাবাহিনী) হামাসের সক্ষমতা ধ্বংস করতে তার সমস্ত শক্তি ব্যবহার করতে চলেছে। সুতরাং এখনও অনেক যুদ্ধের বাকি। তিনি গাজায় হামাস সাইটগুলির কাছাকাছি বসবাসকারী ফিলিস্তিনিদের ছেড়ে যাওয়ার জন্য সতর্ক করেছিলেন। প্রধানমন্ত্রী বলেছেন, “আমি গাজার জনগণকে বলছি, এখনই সেখান থেকে বেরিয়ে যাও, কারণ আমরা আমাদের সমস্ত শক্তি দিয়ে সর্বত্র কাজ করতে যাচ্ছি।”

ইসরায়েলি কর্মকর্তারা বলেছেন, হামাস জঙ্গিরা প্রায় ১০০ সেনা ও বেসামরিক নাগরিককে অপহরণ করেছে। সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেচট বলেছেন, “সন্ত্রাসীরা তাণ্ডব চালিয়েছে এবং ঘরবাড়ি ভেঙেছে, বেসামরিক মানুষকে হত্যা করছে।” হামাস যোদ্ধারা হাজার হাজার রকেট নিক্ষেপ করেছে এবং গাজার নিরাপত্তা বেষ্টনী লঙ্ঘন করে, কাছাকাছি ইসরায়েলি শহর ও সামরিক চৌকিতে হামলা চালিয়েছে। তাঁরা বাসিন্দা ও পথচারীদের ওপরও গুলি চালিয়েছে। হামাস বন্দী হওয়া বেশ কয়েকজন ইসরায়েলির ছবি প্রকাশ করেছে। গাজার কাছে ইসরায়েলি শহরের সেডরোটের রাস্তায় এবং গাড়ির ভিতরে লাশ ছড়িয়ে পড়ছে, গুলির শিলাবৃষ্টিতে উইন্ডস্ক্রিনগুলি ভেঙে গিয়েছে।

মারাত্মক হামলার জবাবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও “যুদ্ধের জন্য প্রস্তুতি” ঘোষণা করেছে। নারী, শিশু এবং বয়স্কদের মধ্যে পার্থক্য না করেই হামাস অপরাধমূলক আক্রমণ শুরু করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আজ একটি জরুরি বৈঠক ডেকেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের বলেছেন, “এই পরিস্থিতিতে সুবিধা চাওয়ার জন্য ইজরায়েলের প্রতি শত্রুতাকারী অন্য কোনো পক্ষের বিরুদ্ধে সতর্ক হন। অনুগ্রহ করে সতর্কতা অবলম্বন করুন, অপ্রয়োজনীয় চলাচল এড়িয়ে চলুন এবং নিরাপত্তা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকুন।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved