Home World Another Covid19like Pandemic: ফের মাথাচাড়া দিতে চলেছে কোভিডের মতো ভয়ঙ্কর মারণ ব্যাধি?

Another Covid19like Pandemic: ফের মাথাচাড়া দিতে চলেছে কোভিডের মতো ভয়ঙ্কর মারণ ব্যাধি?

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: ২০-২১ সালের বিভীষিকার স্মৃতি উস্কে দিয়ে ফের মাথাচাড়া দিতে পারে মারণ ব্যাধি কোভিডের মতো ভয়ঙ্কর ত্রাস( Another Covid19like Pandemic)? এমনই সতর্কবাণী শুনিয়েছেন চিনের বিখ্যাত ভাইরোলজিস্ট শি ঝেঙ্গি, যিনি ব্যাটওম্যান নামে পরিচিত। হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন কোভিড চিরতরে চলে গিয়েছে বলে নিশ্চিন্ত হওয়ার কোনও কারণ নেই। আগামীদিনে ফের আগের মতো মারণ থাবা বসাতে পারে কোভিড। চিনের নামী সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্টে এমনই খবর বেরিয়েছে।

অ্যাসেসমেন্ট অ্যান্ড সেরো-ডায়গনোসিস ফর করোনা ভাইরাস উইথ রিস্ক অফ হিউম্যান স্পিল ওভার শীর্ষক সাম্প্রতিক গবেষণাপত্রে রীতিমতো হুঁশিয়ারি দিয়ে জানিছেন কোভিডের মতো বিশ্বকে আরও একটি ভয়ঙ্কর অসুখের জন্য তৈরি থাকতে হবে। কারণ এর আগে করোনা ভাইরাসের মতো অসুখ যদি ভয়ঙ্কর অসুখের সৃষ্টি করে থাকে, তাহলে আরেকটি ভয়ঙ্কর অসুখের মাথাচাড়া দেওয়ার উচ্চ মাত্রায় ঝুঁকি সৃষ্টি করার আশঙ্কা তৈরি করবে।

সমীক্ষায় উহান ইনস্টিটিউট অব ভাইরালের ঝেঙ্গি ও তাঁর সহকর্মীরা ৪০টি করোনা ভাইরাসের নমুনার মূল্যায়ন করে দেখতে পেয়েছে ওই নমুনাগুলি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাদের মধ্যে ছটি ইতিমধ্যেই মানুষের মধ্যে অসুখের সংক্রমণ ঘটিয়েছে। অন্যদিকে আরও তিনটি নমুনা পশুদের মধ্যে অসুখ নিয়ে এসেছে, এমন প্রমাণ তাঁরা পেয়েছেন। সমীক্ষায় স্পষ্ট করে বলা হয়েছে ভবিষ্যতে অসুখের সৃষ্টি করার বিষয়টি প্রায় নিশ্চিত বলা যেতে পারে এবং একটি সম্ভাব্য অসুখের উচ্চমাত্রায় ঝুঁকি রয়েছে।

সমীক্ষাটি ভাইরাল ট্রেইটস, জনসংখ্যা, জেনেটিক বৈচিত্র, নানা প্রজাতি ও অতীতে জুনোসিসের ইতিহাসের ওপর ভিত্তি করে করা হয়েছে। সমীক্ষায় বাদুর ও ইঁদুর এবং উট,শূয়োর, প্যাঙ্গোলিনে সংক্রমণের উৎসের কথাও তুলে ধরা হয়েছে। তবে কেউ কেউ ঝেঙ্গির এই সাম্প্রতিকতম মতকে অন্যান্য ভাইরোলজিস্টরা মানতে চাননি। তাঁরা এই সমীক্ষা নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved