Home World পশ্চিম আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃত ১৪ এবং আহত ৭৪ জন

পশ্চিম আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃত ১৪ এবং আহত ৭৪ জন

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক, হেরাত: শনিবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল পশ্চিম আফগানিস্তান। রিখটার স্কেলে ৬.৩ মাত্রার ভূমিকম্পে নিহত হয়েছে ১৪ জন এবং আহত হয়েছেন ৭৪ জন। একজন কর্মকর্তা বলেছেন, ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচে চাপা পড়ে গিয়েছে আরও শতাধিক লোকজন। হেরাত প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মোহাম্মদ তালেব শহিদ এএফপিকে বলেছেন, আহত ব্যক্তিদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, এদিন ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল এই অঞ্চলের বৃহত্তম শহর হেরাত। সেখানে থেকে ৪০ কিলোমিটার (25 মাইল) উত্তর-পশ্চিমে এবং এর পরে 5.5, ৪.৭, ৬.৩, ৫.৬ এবং ৪.৬ মাত্রার পাঁচটি আফটারশক হয়। তালেবান সরকারের একজন মুখপাত্র বলেছেন, ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে অফিসের কর্মচারী ও স্থানীয় বাসিন্দা এবং দোকানদাররা শহরের ভবনগুলি থেকে পালিয়ে যায়। যার ফলে ২৫ জন আহত এবং একজনের মৃত্যু হয়।

হেরাতের বাসিন্দা ৪৫ বছর বয়সী বশির আহমেদ এএফপিকে বলেছেন, “আমরা আমাদের অফিসে ছিলাম এবং হঠাৎ ভবনটি কাঁপতে শুরু করে। দেওয়ালের প্লাস্টার নিচে পড়তে শুরু করে এবং দেওয়ালে ফাটল ধরতে শুরু করে। কিছু দেওয়াল ও ভবনের অংশ ধসে পড়েছে। আমি আমার পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না, নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন।” এক ঘণ্টারও বেশি সময় ধরে চলতে থাকা ভূমিকম্প ও আফটারশকের কারণে লম্বা ভবন থেকে বেরিয়ে হেরাতের বিস্তীর্ণ রাস্তায় নারী ও শিশুদের ভিড় জমতে শুরু করে। শত শত প্রাণহানির সম্ভবনা ছিল। ইউএসজিএস এর আগে প্রথম ভূমিকম্পের মাত্রা ৬.২ বলে জানিয়েছে। হেরাত – ইরানের সীমান্ত থেকে ১২০ কিলোমিটার পূর্বে – আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী হিসাবে বিবেচিত হয়।

যেখানে ২০১৯ সালে বিশ্বব্যাংকের তথ্য অনুসারে আনুমানিক ১.৯ মিলিয়ন জনসংখ্যা রয়েছে। গত বছরের জুনে, ৫.৯ মাত্রার ভূমিকম্পের পর ১০০০-এরও বেশি মানুষ নিহত এবং কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছিল। এই বছরের মার্চে, আফগানিস্তান ও পাকিস্তানে ৬.৫ মাত্রার ভূমিকম্পে ১৩ জন নিহত হয়। দেশটি প্রায়শই ভূমিকম্পে আক্রান্ত হয়, কারণ একটি হিন্দুকুশ পর্বতশ্রেণীতে, যা ইউরেশিয়ান এবং ভারতীয় টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved