Home World Hamas Invaded In Israel: মুহুর্মুহু রকেট হানা, লাশের পাহাড়, কোনদিকে মোড় নিতে চলেছে ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ?

Hamas Invaded In Israel: মুহুর্মুহু রকেট হানা, লাশের পাহাড়, কোনদিকে মোড় নিতে চলেছে ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ?

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: গাজা থেকে হামাসের মুহূর্মূহু রকেট হানায় এই মুহূর্তে একরকম ধ্বংসস্তূপে পরিণত ইজরায়েলের একাধিক শহর (Hamas Invaded In Israel)। হামাসের আচমকা হানায় প্রাণ হারিয়েছেন তিনশো জন ইজরায়েলি। এই পরিস্থিতিতে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় হামাসের ডেরা ধ্বংসস্তূপে পরিণত করার হুমকি দিয়েছেন।

হামাসের হানার পাল্টা গাজায় ইজরায়েলি হানায় দুশো তিরিশজনেরও বেশি প্যালেস্তাইনি প্রাণ হারিয়েছেন। হামাস হানার ঘটনাকে কালো দিন বলে বর্ণনা করে নেতানিয়াহু প্রতিশোধ নেওয়ার কথা জানিয়ে বলেছেন গাজায় হামাস গোষ্ঠীর ওপর পূর্ণশক্তি নিয়ে পাল্টা আঘাত হানবে ইজরায়েলি সেনাবাহিনী। প্রধানমন্ত্রী জানান ইজরায়েলি সেনাবাহিনী সমস্ত শক্তি নিয়ে হামাসের বিষদাঁত ভেঙে দিতে চলেছে। খুব তিক্ত হবে সেই হানা।

এদিকে হামাসের হানায় ইজরায়েলি সেনাবাহিনী রীতিমতো বিপর্যয়ে পড়েছে। হামাসের দাবি, তারা কয়েক ডজন ইজরায়েলি সেনাকে নিজেদের কব্জায় নিয়েছে। সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেচড জানিয়েছেন সন্ত্রাসবাদী গোষ্ঠী ভাঙচুর চালিয়ে বাড়ি ভেঙে ঢুকে সাধারণ নাগরিকদের ওপর সন্ত্রাস চালিয়েছে। কয়েকশো জঙ্গি ইজরায়েলে ঢুকে পড়েছে। দেশের ভেতর কয়েকশো জঙ্গি হানাদারি চালিয়ে যাচ্ছে।

ইজরায়েলে ভারতীয় দূতাবাস ভারতীয় নাগরিকদের সতর্ক ও নিরাপদে থাকার পরামর্শ দিয়েছে। প্রয়োজন ছাড়া বাইরে না বেরোনোর কথাও জানিয়েছে তারা। এক অ্যাডভাইসারিতে তারা নিরাপদ আশ্রয়ের কাছাকাছি থাকতে বলা হয়েছে। এদিকে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের পক্ষে অটল সমর্থনের কথা ঘোষণা করেছেন। সেইসঙ্গে ইজরায়েলের কোনও শত্রু দেশকে এই পরিস্থিতির সুযোগ নেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন তিনি।

শনিবার হামাস গোষ্ঠীর হানা কয়েক দশকের মধ্যে বৃহত্তম হানা ইজরায়েলের সঙ্গে সৌদি আরবের সুসম্পর্ক গড়া নিয়ে মার্কিন মদতপুষ্ট উদ্যোগের সময়ই ঘটল। শনিবার হামাসের হামলাকারীরা গাজার নিরাপত্তা বেষ্টনী ভেদ করে কাছাকাছি ইজরায়েলি শহরগুলি ও সেনা চৌকি এবং নাগরিক, পথচারীদের ওপর গুলি চালায়। তারা নিরাপত্তা চৌকি দখল করে নেয় এবং গুরুত্বপূর্ণ এরেজ ক্রশিং নিজেদের কব্জায় নেয়।

হামাস একাধিক দখল করা শহরের ছবি প্রকাশ করেছে। গাজার কাছে রাস্তা ও গাড়ির মধ্যে পড়ে থাকা মৃতদেহগুলির ছবি তারা প্রকাশ করে। গাড়িগুলি বুলেটে ভেঙেচুরে গিয়েছে। প্রসঙ্গত,২০০৭ সালে হামাস গাজার দখল করার পর থেকে ইজরায়েলি সেনা ও প্যালেস্তাইন সেনার মধ্যে একাধিকবার সঙ্ঘর্ষ হয়। ইজরায়েল গাজার কর্মীদের জন্য সীমান্ত বন্ধ করে দেওয়ার পর থেকেই নতুন করে অশান্তি শুরু হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved