Home World ৯০ মিনিটে ২১ বার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

৯০ মিনিটে ২১ বার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

৯০ মিনিটে ২১ বার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

by Mahanagar Desk
34 views

মহানগর ডেস্ক: ৯০ মিনিটে পরপর ২১ বার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। আজ সকালে মধ্য জাপানে একটি শক্তিশালী ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পরে সুনামির সতর্কতা জারি করা হয়েছিল। তখনই কর্তৃপক্ষ লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে বলেছিল।

ইশিকাওয়া প্রিফেকচারের ওয়াজিমা শহরে ১.২ মিটার উচ্চতার সুনামি আসার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। জাপানে ভারতীয় দূতাবাস ভূমিকম্প এবং সুনামির সঙ্গে যোগাযোগ করার জন্য একটি জরুরি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করেছিল। জাপানের ইন্ডিয়া অফিস সাহায্যের জন্য জরুরি নম্বর এবং ইমেল আইডি জারি করেছিল। যাদের সহায়তা প্রয়োজন তাদের জন্য দূতাবাস পাঁচটি নম্বর এবং দুটি ইমেল আইডি জারি করেছিল। ভারতীয় কর্মকর্তারা কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন এবং স্থানীয় সরকারের জারি করা সমস্ত নির্দেশাবলী অনুসরণ করার জন্য লোকদের অনুরোধ করেছেন। জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি (জেএমএ) জানিয়েছে, জাপানের প্রধান দ্বীপ হোনশুর পাশে জাপান সাগরের নোটো অঞ্চলে স্থানীয় সময় বিকেল ৪টা ০৬ মিনিটে ৫.৭ মাত্রার কম্পন শুরু হয়।এর পরে বিকেল ৪টা ১০ মিনিটে ৭.৬ মাত্রার ভূমিকম্প, বিকেল ৪টা ১৮ মিনিটে ৬.১ মাত্রার ভূমিকম্প, বিকেল ৪টা ২৩ মিনিটে ৪.৫ মাত্রার একটি, বিকেল ৪টা ২৯ মিনিটে ৪.৬ মাত্রার ভূমিকম্প এবং বিকেল ৪টা ২৯ মিনিটে ৪.৮ মাত্রার ভূমিকম্প হয়। বিকাল ৪:৩২।

এর পরপরই ৬.২ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। সবচেয়ে বড় ভূমিকম্পটি সম্প্রচারকদের বিশেষ প্রোগ্রামিং-এ স্যুইচ করতে এবং ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের উচ্চ ভূমিতে চলে যাওয়ার জন্য জরুরি আহ্বান জানিয়েছিল।২০১১ সালের মার্চ মাসে উত্তর-পূর্ব জাপানে সমুদ্রের নিচে একটি বিশাল ৯.০-মাত্রার ভূমিকম্পের স্মৃতি দ্বারা জাপান আচ্ছন্ন, যা একটি সুনামির সূত্রপাত করেছিল যার ফলে প্রায় ১৮,৫০০ মানুষ মারা গিয়েছিল বা নিখোঁজ হয়েছিল৷২০১১ সালের সুনামি ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে তিনটি চুল্লিকে গলিয়ে দেয়, যার ফলে জাপানের যুদ্ধ-পরবর্তী সবচেয়ে খারাপ বিপর্যয় এবং চেরনোবিলের পর সবচেয়ে গুরুতর পারমাণবিক দুর্ঘটনা ঘটে।। ২০২২ সালের মার্চ মাসে, ফুকুশিমা উপকূলে একটি ৭.৪-মাত্রার ভূমিকম্প পূর্ব জাপানের বিস্তীর্ণ অঞ্চলকে কেঁপে ওঠে, এতে তিনজন নিহত হয়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved