Home World হাউথিদের উপর হামলা নিয়ে সুর চড়ালেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

হাউথিদের উপর হামলা নিয়ে সুর চড়ালেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

by Mahanagar Desk
24 views

মহানগর ডেস্ক: সরাসরি পদক্ষেপ করা হবে মার্কিন নাগরিকদের সুরক্ষার স্বার্থে।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন লোহিত সাগরে মার্কিন বাণিজ্যতরী লক্ষ্য করে হাউথিদের হামলার পরেই দিলেন কড়া হুঁশিয়ারি। পাশাপাশি,তিনি আরও জানিয়েছেন,বৃহস্পতিবার মিসাইল হামলা চালানো হয়েছে হাউথিদের দখলে থাকা ইয়েমেনের একাধিক এলাকায়।সূত্রের খবর,একাধিক দেশের ছোড়া মিসাইল হাউথি অধ্যুষিত এলাকায় আছড়ে পড়েছে।

পাশাপাশি বাইডেন জানান, ব্রিটেন তাঁর নির্দেশেই মার্কিন সেনার সঙ্গে একজোট হয়ে হামলা চালিয়েছে।অস্ট্রেলিয়া, বাহরেইন, কানাডা ও নেদারল্যান্ডস সমর্থন করেছে সেই বাহিনীকে। এই যৌথ বাহিনীর মিসাইল আছড়ে পড়েছে ইয়েমেনের একাধিক এলাকায়। কারণ হাউথিরা বারবার হামলা চালাচ্ছে সমুদ্রের গুরুত্বপূর্ণ রুটে।নৌচলাচলের নিরাপত্তা ও স্বাধীনতা বিঘ্নিত হচ্ছে তার জেরে। মার্কিন প্রেসিডেন্টের বিবৃতিতে আরও বলা হয়,হাউথিদের উপরে ইতিহাসে প্রথমবার অ্যান্টি শিপ ব্যালিস্টিক মিসাইল ব্যবহার করে হামলা হয়েছে।

কিছুদিন আগেই চলতি মাসেই বাইডেন বলেছিলেন, ‘আমেরিকার জাহাজ লক্ষ্য করেই হামলা চালাচ্ছে হাউথিরা। এর আগে কোনোদিন এমন বড় মাপের হামলা করেনি ইয়েমেনের জঙ্গিগোষ্ঠীটি। তার পালটা দিতেই বৃহস্পতিবার বড়সড় হামলা চালানো হয়েছে।’ অপরদিকে বাইডেনের তরফে হুঁশিয়ারি, “আমাদের দেশের নাগরিক ও আন্তর্জাতিক বাণিজ্যে বাধা দিলে সরাসরি পদক্ষেপ করতে দুবার ভাবব না।” তবে এই হামলা নিয়ে পালটা কিছু বলা হয়নি হাউথিদের তরফে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved