Home World নরেন্দ্র মোদীকে ‘ভাঁড়’ বলে অপমান, তিন মন্ত্রীকে বরখাস্ত মালদ্বীপ সরকারের

নরেন্দ্র মোদীকে ‘ভাঁড়’ বলে অপমান, তিন মন্ত্রীকে বরখাস্ত মালদ্বীপ সরকারের

নরেন্দ্র মোদীকে 'ভাঁড়' বলে অপমান, তিন মন্ত্রীকে বরখাস্ত মালদ্বীপ সরকারের

by Mahanagar Desk
59 views

মহানগর ডেস্ক: লাক্ষাদ্বীপ সফরের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে অবমাননাকর মন্তব্য করায় তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে মালদ্বীপ সরকার। মালদ্বীপ সরকার তার তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে- মরিয়ম শিউনা, মালশা এবং হাসান জিহান- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের পরে তাদের ‘অসম্মানজনক মন্তব্য’ করার জন্য তাদের বরখাস্ত করেছে।

স্থানীয় গণমাধ্যম মালদ্বীপ সরকারের মুখপাত্র ইব্রাহিম খলিলের উদ্ধৃতি দিয়ে বলেছে, “মন্তব্যের জন্য দায়ী সকল সরকারি কর্মকর্তাকে তাদের পদ থেকে অবিলম্বে বরখাস্ত করা হয়েছে”। মালদ্বীপের মন্ত্রিসভার বরখাস্তকৃত উপমন্ত্রী হাসান জিহান মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম X-এ একটি স্থানীয় মিডিয়ার টুইট উদ্ধৃত করেছিলেন এবং সংবাদটিকে “ভুয়া” বলে অভিহিত করেছিলেন। এর আগে, মালদ্বীপ সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষদ্বীপ সফরের বিষয়ে মন্ত্রী মারিয়াম শিউনার মন্তব্যের বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করে একটি বিবৃতি জারি করেছে। মালদ্বীপ সরকার যা ভারত থেকে পর্যটকদের মধ্যে হঠাৎ করে বাতিলের সংখ্যা দেখেছে, তারা বলেছে যে যারা এই ধরনের “অপমানজনক মন্তব্য” করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা দ্বিধা করবে না।রবিবার এক বিবৃতিতে, মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে তারা “বিদেশী নেতা এবং উচ্চ পদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অবমাননাকর মন্তব্য” সম্পর্কে সচেতন।

গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় একটি সারি শুরু হয়েছিল যখন মালদ্বীপের একজন মন্ত্রী এবং অন্য কিছু নেতা লাক্ষাদ্বীপের একটি সৈকতে তার একটি ভিডিও পোস্ট করার পরে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য ব্যবহার করেছিলেন। যদিও এই মতামতগুলি ব্যক্তিগত এবং মালদ্বীপ সরকারের মতামতের প্রতিনিধিত্ব করে না। মরিয়ম শিউনার পোস্ট — যা এখন মুছে ফেলা হয়েছে — প্রধানমন্ত্রী মোদির সাম্প্রতিক লাক্ষাদ্বীপ সফরের ছবিগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করেছে৷ যুব ক্ষমতায়ন, তথ্য ও কলা উপমন্ত্রী ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘ক্লাউন’ এবং ‘ইসরায়েলের পুতুল’ বলে উল্লেখ করেছেন। মালদ্বীপের একজন মন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অপমান করার পর প্রতিশোধ হিসেবে ৮,০০০টিরও বেশি হোটেল বুকিং, পাশাপাশি ২,৫০০টি ফ্লাইট টিকিট বাতিল করা হয়েছে। এর আগে রবিবার, প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ মালদ্বীপের মন্ত্রীদের মন্তব্যকে “ভয়াবহ” বলে বর্ণনা করেছিলেন এবং রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর সরকারকে এই মন্তব্যগুলি থেকে নিজেকে দূরে রাখতে বলেছিলেন।

প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব প্রধানমন্ত্রী মোদীর প্রতি মালদ্বীপের রাজনীতিবিদদের একটি গ্রুপের করা অবমাননাকর এবং বর্ণবাদী মন্তব্যের “তীব্র নিন্দা” করেছেন। মালদ্বীপ হল ভারত মহাসাগরীয় অঞ্চলে (IOR) ভারতের প্রধান সামুদ্রিক প্রতিবেশী এবং ‘SAGAR’ (অঞ্চলে সকলের জন্য নিরাপত্তা এবং বৃদ্ধি) এবং মোদী সরকারের ‘ প্রতিবেশী প্রথম নীতি’-এর মতো উদ্যোগে একটি বিশেষ স্থান দখল করে আছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved