Home World ভারতে রামমন্দির উদ্বোধন উপলক্ষে দেশে বিশেষ ছুটি ঘোষণা করল মরিশাস সরকার

ভারতে রামমন্দির উদ্বোধন উপলক্ষে দেশে বিশেষ ছুটি ঘোষণা করল মরিশাস সরকার

by Mahanagar Desk
41 views

মহানগর ডেস্ক: মরিশাস সরকার ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন উপলক্ষে বিশেষ ছুটি ঘোষণা করল। সেখানে দুঘণ্টার বিশেষ ছুটি দেওয়া হবে রামমন্দির উদ্বোধনের দিন। পাশাপাশি, সেদিন সরাসরি দেখানো হবে রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানটি। প্রচুর হিন্দুধর্মের মানুষ বাস করেন মরিশাসে। অনেকেই মরিশাস সরকারের গুরুত্বপূর্ণ পদে চাকরিও করেন তাঁদের মধ্যে। মরিশাস সরকারের সেই  জন্যই এই বিশেষ ছুটি ঘোষণা করেছে।

মরিশাস সরকার একটি বিবৃতিতে বলেছে, “অযোধ্যা রাম উদ্বোধনের প্রেক্ষাপটে মন্ত্রিসভা সোমবার ২২ জানুয়ারী ২০২৪ এ  ১৪০০ ঘন্টা থেকে হিন্দু ধর্মের পাবলিক অফিসারদের জন্য দুই ঘন্টার এক দফা বিশেষ ছুটি মঞ্জুর করতে সম্মত হয়েছে। ভারতের মন্দির, যা একটি যুগান্তকারী ঘটনা কারণ এটি অযোধ্যায় ভগবান রামের প্রত্যাবর্তনের প্রতীক।”  অপরদিকে, ‘রামচরিতমানস’ বইয়ের ভাণ্ডারে ২০২৪ সালের শুরুতেই টানাটানি পড়ে গিয়েছে। উত্তরপ্রদেশের গোরক্ষপুরের রামচরিতমানস ছাপানোর সংস্থা গীতা প্রেসের তরফ থেকে জানানো হয়েছে যে, রামচরিতমানসের মজুতে বিগত ৫০ বছরের মধ্যে এতখানি ঘাটতি তৈরি হয়েছে এই প্রথমবার।এই প্রসঙ্গে গীতা প্রেসের ম্যানেজার লালমণি ত্রিপাঠী বলেছেন, “রামলালার প্রাণপ্রতিষ্ঠার তারিখ ঘোষণা করার পর থেকেই হনুমান চালিসার সঙ্গে সঙ্গে রামচরিতমানসের চাহিদাও বেড়ে গিয়েছে।”

সব মিলিয়ে ক্রমেই উত্তাপ বাড়ছে রামমন্দির প্রতিষ্ঠার ঠিক আগে। আগামী ১৫-২২ জানুয়ারি পর্যন্ত অর্থাৎ রামলালার প্রতিষ্ঠার সময় ইন্দোরের সমস্ত শপিং মল, বড় দোকানে অযোধ‌্যার মন্দিরের রেপ্লিকা রাখতে হবে বলে ঘোষণা করা হয়েছে। রীতিমতো হুমকির সুরে মেয়র পুষ‌্যামিত্রা ভার্গব বলেন, “যারা এই নির্দেশ মানবে না তাদের বিরুদ্ধে কীভাবে জবাব দিতে হবে তা শহরের মানুষই ঠিক করবে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ উল্লেখযোগ্য বিশিষ্ট ব্যক্তিরা এতে অংশ নেবেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved