Home World চলে গেলেন ‘হ্যারি পটার’ খ্যাত আইরিশ অভিনেতা মাইকেল গ্যাম্বন

চলে গেলেন ‘হ্যারি পটার’ খ্যাত আইরিশ অভিনেতা মাইকেল গ্যাম্বন

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: হলিউডে একের পর এক শোকের ছায়া। মারা গেলেন ‘হ্যারি পটার’ খ্যাত আইকনিক অভিনেতা স্যার মাইকেল গ্যাম্বন (Michael Gambon)। যিনি আইকনিক ছবিতে অধ্যাপকের ভূমিকায় অভিনয় করেছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। এছাড়াও তিনি ‘ফ্যান্টাস্টিক মিস্টার ফক্স’ চলচ্চিত্রের জন্যেও পরিচিত।

খবরটি অভিনেতার পরিবার নিশ্চিত করেছেন, বিবিসি সংবাদমাধ্যমকে। অভিনেতার পরিবারের কথায়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শান্তিপূর্ণভাবে মারা গিয়েছেন গ্যাম্বন। তিনি নিজের ছয় দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে অলিভিয়ার অ্যাওয়ার্ড, চারটি বাফটা অ্যাওয়ার্ড পেয়েছেন। এছাড়াও তিনি রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক নাইট উপাধিতেও ভূষিত হয়েছিলেন। গ্যাম্বন ১৯৬৫ সালে ‘ওথেলো’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ করেন। উইলিয়াম শেক্সপিয়রের অনেক নাটকে তিনি কাজ করে জনপ্রিয়তা অর্জন করেছিলেন। বিশেষত গ্যাম্বন থিয়েটারের একজন বিশেষজ্ঞ ছিলেন। পরবর্তীকালে তিনি রিচার্ড হ্যারিসের পরিবর্তে ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত ‘হ্যারি পটার’ ফিল্ম সিরিজে অ্যালবাস ডাম্বলডোরের ভূমিকার জন্য ব্যপক জনপ্রিয়তা পান। তিনি বেশকিছু টিভিতেও কাজ করেছেন। তিনি ‘দ্য সিঙ্গিং ডিটেকটিভ’, ‘ওয়াইভস অ্যান্ড ডটারস’, ‘লংগিটিউড’ এবং ‘পারফেক্ট স্ট্রেঞ্জারস’-এর জন্য চারটি বাফটা অ্যাওয়ার্ড পেয়েছেন।

২০১৭ সালে, তিনি আইরিশ ফিল্ম অ্যান্ড টেলিভিশন একাডেমি লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পান। তিন বছর পর, তিনি দ্য আইরিশ টাইমসের আয়ারল্যান্ডের সেরা চলচ্চিত্র অভিনেতাদের তালিকায় ২৮ নম্বরে তালিকাভুক্ত হন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved