Home World মঙ্গল গ্রহে রওনা দিচ্ছে প্রথম মহিলা ‘অ্যালিসা কারসন, পাঠাচ্ছে নাসা

মঙ্গল গ্রহে রওনা দিচ্ছে প্রথম মহিলা ‘অ্যালিসা কারসন, পাঠাচ্ছে নাসা

মঙ্গল গ্রহে রওনা দিচ্ছে প্রথম মহিলা 'অ্যালিসা কারন, পাঠাচ্ছে নাসা

by Mahanagar Desk
43 views

মহানগর ডেস্ক: নাসা ‘অ্যালিসা কারসন’ নামে একজন মহিলাকে মঙ্গল গ্রহে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। যিনি কিনা মঙ্গল গ্রহে যাওয়া প্রথম মানব হবেন। অ্যালিসা কারসন ১০ মার্চ, ২০০১ সালে হ্যামন্ড, লুইসিয়ানাতে জন্মগ্রহণ করেছেন। এবং তিনি একজন আমেরিকান মহাকাশ উৎসাহী ডক্টরাল ছাত্র।

যিনি এর আগেও বেশ কয়েকটি মহাকাশ শিবিরে অংশগ্রহণ করেছিলেন।কারসন ৭ বছর বয়সে আলাবামার হান্টসভিলে তার প্রথম স্পেস ক্যাম্পে যোগ দিয়েছিলেন এবং তারপরে আরও ছয়টি ক্যাম্পে যোগ দিয়েছিলেন। তিনিই একমাত্র ব্যক্তি যিনি সারা বিশ্বের প্রতিটি নাসার স্পেস ক্যাম্পে অংশগ্রহণ করেছেন। ২০১৩ সালে, তিনি NASA এর ১৪ টি দর্শনার্থী কেন্দ্রের প্রতিটি পরিদর্শন করে “NASA পাসপোর্ট প্রোগ্রাম” সম্পূর্ণ করার প্রথম ব্যক্তি হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন। ১৮ বছর বয়সে, কারসন তার পাইলটের লাইসেন্স পান যার মধ্যে জলে বেঁচে থাকার প্রশিক্ষণ, ফোর্স ট্রেনিং, মাইক্রোগ্রাভিটি ফ্লাইট, স্কুবা সার্টিফিকেশন প্রাপ্তি এবং ডিকম্প্রেশন প্রশিক্ষণ অন্তর্ভুক্ত ছিল।

২০২৩ সালের মধ্যে, তিনি ফ্লোরিডা ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে অ্যাস্ট্রোবায়োলজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি বর্তমানে আরকানসাস বিশ্ববিদ্যালয় থেকে মহাকাশ ও গ্রহ বিজ্ঞানে পিএইচডি করছেন। একজন অনানুষ্ঠানিক মহাকাশচারী-ইন-প্রশিক্ষণ হিসাবে, তিনি অসংখ্য সংবাদ আউটলেট, জনস্বার্থ প্রকাশনা এবং সাক্ষাত্কার শো দ্বারা আচ্ছাদিত হয়েছেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved