Home World সোমালি জলদস্যুদের দ্বারা অপহৃত ১৯ পাকিস্তানি নাগরিককে উদ্ধার করল ভারতীয় নৌসেনার জাহাজ

সোমালি জলদস্যুদের দ্বারা অপহৃত ১৯ পাকিস্তানি নাগরিককে উদ্ধার করল ভারতীয় নৌসেনার জাহাজ

by Shreya Maji
18 views

মহানগর ডেস্ক :  সোমবার সোমালিয়ার পূর্ব উপকূলে জলদস্যুরা  মাছ ধরার জাহাজ ছিনতাইয়ের পর ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস সুমিত্র ১৯ জন পাকিস্তানি নাবিককে উদ্ধার করেছে। ভারতীয় নৌবাহিনী জানিয়েছে ৩৬ ঘন্টার মধ্যে যুদ্ধজাহাজের  মধ্যে এটি দ্বিতীয় জলদস্যুতাবিরোধী অভিযান ছিল।

ইরানের পতাকাবাহী মাছ ধরার জাহাজ এফভি আল নাঈমিতে ১১ জন সশস্ত্র জলদস্যু চড়েছিল যারা ১৯ জন ক্রু সদস্য  পাকিজারা সকলেই পাকিস্তানি ছিলেন তাঁদের  আটক করেছিল।    নৌবাহিনীর যুদ্ধজাহাজ  ওই মাছ ধরার জাহাজটিকে  উদ্ধারকরে এবং  জলদস্যুদের কবল থেকে পাকিস্তানি নাবিককে উদ্ধার করে।  নৌবাহিনীর মুখপাত্র X এ লিখেছেন, “আইএনএস সুমিত্রা একটি মাছ ধরার জাহাজ, আল নাঈমিতে জলদস্যুতার প্রচেষ্টাকে ব্যর্থ করেছে এবং  ১১টি সোমালি জলদস্যুদের কাছ থেকে  ১৯জন পাকিস্তানি ক্রু সদস্যকে উদ্ধার করেছে।” নৌবাহিনীর মুখপাত্র বলেছেন, উন্নয়নশীল পরিস্থিতির দ্রুত প্রতিক্রিয়া জানিয়ে, আইএনএস সুমিত্রা সোমবার আল নাঈমিকে জবরদস্তিমূলক ভঙ্গি এবং তার অবিচ্ছেদ্য হেলো এবং বোটগুলির কার্যকর স্থাপনার মাধ্যমে বাধা দেয়। এই পদক্ষেপগুলি ক্রু এবং তার জাহাজের নিরাপদ মুক্তি নিশ্চিত করেছে, তিনি যোগ করেছেন। নৌবাহিনী একটি বিবৃতিতে বলেছে, “উন্নয়নশীল পরিস্থিতিতে দ্রুত সাড়া দিয়ে  ২৯ জানুয়ারি  সুমিত্রা FV (মাছ ধরার জাহাজ) আটকে দেয় এবং জোরপূর্বক ভঙ্গি এবং তার অবিচ্ছেদ্য হেলো এবং বোটগুলির কার্যকর স্থাপনার মাধ্যমে ক্রু এবং জাহাজকে নিরাপদে মুক্তি দিতে বাধ্য করে।”

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ সোমালি জলদস্যুদের হাতে বন্দী পাকিস্তানি ক্রুদের  সুস্থতার দিকও খতিয়ে দেখছে। জানিয়ে রাখা ভাল, আইএনএস সুমিত্র হল ভারতীয় নৌবাহিনীর দেশীয় অফশোর টহলদারি জাহাজ যা সোমালিয়া এবং এডেন উপসাগরের পূর্বে জলদস্যুতা বিরোধী এবং সামুদ্রিক নিরাপত্তা অভিযানের জন্য মোতায়েন করা হয়েছে। এর আগে, ভারতীয় নৌবাহিনীর নির্দেশিত ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী আইএনএস বিশাখাপত্তনম, যা বর্তমানে জলদস্যুতা বিরোধী মিশনে রয়েছে, শনিবার রাতে এডেন উপসাগরে একটি ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করার পরে একটি বণিক জাহাজে একটি বিশাল আগুন নেভাতে সহায়তা করেছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved