Home World কুখ্যাত গ্যাংস্টার গোল্ডি ব্রারকে সন্ত্রাসবাদী ঘোষণা কেন্দ্রের

কুখ্যাত গ্যাংস্টার গোল্ডি ব্রারকে সন্ত্রাসবাদী ঘোষণা কেন্দ্রের

কুখ্যাত গ্যাংস্টার গোল্ডি ব্রারকে সন্ত্রাসবাদী ঘোষণা কেন্দ্রের

by Mahanagar Desk
27 views

মহানগর ডেস্ক: কেন্দ্রীয় সরকার সোমবার গ্যাংস্টার গোল্ডি ব্রারকে কঠোর বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (UAPA) অধীনে সন্ত্রাসী ঘোষণা করেছে। একটি গেজেটেড বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে গোল্ডি ব্রার নিষিদ্ধ খালিস্তানি সংগঠন বাব্বর খালসা ইন্টারন্যাশনালের সঙ্গে যুক্ত, যা ভারত বিরোধী কার্যকলাপের জন্য পরিচিত।

গোল্ডি ব্রার ২০২২ সালে পাঞ্জাবি গায়ক সিধু মুসে ওয়ালা হত্যার দায় নেওয়ার পর ভারতীয় সংস্থাগুলির নজরে এসেছিলেন।প্রবীণ বশিষ্ট, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব অ্যাফেয়ার্স (এমএইচএ), অতিরিক্ত সচিব, গেজেটেড বিজ্ঞপ্তিতে বলেছে, “যেখানে, সতবিন্দর সিং ওরফে সতিন্দরজিৎ সিং ওরফে গোল্ডি ব্রার, বর্তমানে কানাডার ব্রাম্পটনে বসবাস করছেন, তিনি বাব্বর খালসা ইন্টারন্যাশনালের সঙ্গে যুক্ত। যেখানে, বাব্বর খালসা ইন্টারন্যাশনাল একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে তালিকাভুক্ত।”

বিজ্ঞপ্তিতে আরও যোগ করা হয়েছে যে, “গোল্ডি একটি ক্রস-বর্ডার এজেন্সি দ্বারা সমর্থিত একাধিক হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিল। যা উগ্র মতাদর্শের দাবি করে, জাতীয়তাবাদী নেতাদের হুমকিমূলক কল করা, মুক্তিপণ দাবি করা এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে হত্যার দাবি পোস্ট করা-সহ একাধিকবার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। তিনি সীমান্তের ওপার থেকে ড্রোনের মাধ্যমে উচ্চ-গ্রেডের অস্ত্র, গোলাবারুদ এবং বিস্ফোরক সামগ্রী চোরাচালানের সঙ্গে জড়িত. হত্যাকাণ্ড চালানোর জন্য এবং শার্পশুটার সরবরাহ করার জন্য তিনি এগুলো সরবরাহ করতেন। গোল্ডি এবং তাঁর সহযোগীরা পঞ্জাবের শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং আইনশৃঙ্খলা বিঘ্নিত করার ষড়যন্ত্র করে চলেছে যার মধ্যে নাশকতা, সন্ত্রাসী মডিউল উত্থাপন, লক্ষ্যবস্তু হত্যা এবং অন্যান্য দেশবিরোধী কার্যকলাপ সহ জঘন্য পরিকল্পনা রয়েছে। ইন্টারপোল সেক্রেটারিয়েট জেনারেল (IPSG), লিয়ন, ফ্রান্স দ্বারা তার বিরুদ্ধে একটি রেড কর্নার নোটিশ জারি করা হয়েছিল। ১২ ডিসেম্বর, ২০২২-এ তাঁর বিরুদ্ধে একটি জামিন অযোগ্য ওয়ারেন্ট জারি করা হয়েছিল। এবং একটি লুক আউট সার্কুলারও ১৫ জুন, ২০২২ সালে জারি করা হয়েছিল।”

কেন্দ্রীয় সরকার বিশ্বাস করে যে, গোল্ডি ব্রার সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত, তাই তাঁকে UAPA-এর চতুর্থ তফসিলে সন্ত্রাসী হিসাবে যুক্ত করা হবে। একাধিক মামলায় বলা হয়েছে, গোল্ডি ব্রার পাকিস্তান থেকে সীমান্তের ওপারে উচ্চ-গ্রেডের অস্ত্র, গোলাবারুদ এবং বিস্ফোরক সামগ্রী পাচারের একাধিক মামলায় একাধিক ইউনিয়ন ও রাষ্ট্রীয় সংস্থার কাছে চাইছে।পাঞ্জাব পুলিশ জনপ্রিয় পাঞ্জাবি গায়ক সিধু মুসেওয়ালা হত্যাসহ তাঁর বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করেছে।ওয়ান্টেড অপরাধী ২০২২ সালে ডেরা অনুগামী প্রদীপ সিং কাটারিয়া হত্যার দায়ও নিয়েছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved