Home World New World Record Of Staying Under Sea: গভীর সমুদ্রের নীচে টানা চুয়াত্তর দিন থেকে নয়া বিশ্বরেকর্ড ফ্লোরিডার অধ্যাপকের!

New World Record Of Staying Under Sea: গভীর সমুদ্রের নীচে টানা চুয়াত্তর দিন থেকে নয়া বিশ্বরেকর্ড ফ্লোরিডার অধ্যাপকের!

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: সমুদ্রের নীচে একটানা চুয়াত্তর দিন থেকে নতুন বিশ্বরেকর্ড করলেন ফ্লোরিডার এক অধ্যাপক (New World Record Staying Under Sea)। জোসেফ দিতুরি নামে ওই অধ্যাপক অতল জলের নীচে লজে থেকে আগের রেকর্ড ভেঙে দিয়েছেন। এর আগে তাঁর মতোই দুজন অধ্যাপক সমুদ্রের নীচে তিয়াত্তর দিন ছিলেন। দিতুরি অতল জলের নীচে একশো দিন থাকার পরিকল্পনা নেন। জুন মাসের ন তারিখ পর্যন্ত তাঁর থাকার কথা ছিল। ছিলেনও।

গত রবিবার তিনি টুইট করে জানিয়েছেন আমার মনে আবিষ্কারের ব্যাপারে কৌতূহল তাঁকে এখানে নিয়ে এসেছে। প্রথম দিন থেকে এখানে আসার ব্যাপারে অনুপ্রাণিত করেছিল। যেসব বিজ্ঞানী সমুদ্রের গভীরের জীবন নিয়ে পড়াশোনা করেছেন, তাঁদের সাক্ষাৎকার নিয়ে শেখার চেষ্টা করেছিলেন এইরকম চরম পরিবেশে মানুষের শরীরের অবস্থা কেমন থাকে, সেটা জানার। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ও অবসরপ্রাপ্ত নৌ অফিসার দিতুরি জানিয়ে
ছেন এই রেকর্ডটি একটি ছোটখাটো সাফল্য এবং তিনি এর প্রশংসা করছেন।

এটা করে যে সম্মান পেয়েছেন,তাতে তিনি গর্বিত। তবে বৈজ্ঞানিক গবেষণা করতে হবে। তাঁর এই মিশনকে প্রোজেক্ট নেপচুন নাম দিয়েছেন তিনি। এই মিশনে চিকিৎসা,সমুদ্র গবেষণা ও শিক্ষাগত বিষয় রয়েছে। এটির আয়োজন করেছিল দি মেরিন রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন। এই মিশনে প্রতিদিন গভীর সমুদ্রের নীচে চরম চাপে শরীরের গতিপ্রকৃতি কীরকম থাকে, তা খুঁটিয়ে দেখা।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved