Home World দুই মাস ধরে নিখোঁজ হওয়া চীনের প্রতিরক্ষামন্ত্রীকে অপসারণ

দুই মাস ধরে নিখোঁজ হওয়া চীনের প্রতিরক্ষামন্ত্রীকে অপসারণ

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: চীন প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল লি শাংফু প্রায় দুই মাস ধরে নিখোঁজ ছিলেন। প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং-এর পরে লি হলেন এই বছর নিখোঁজ হওয়া দ্বিতীয় জ্যেষ্ঠ চীনা কর্মকর্তা। যাকে জুলাই মাসের কোনো ব্যাখ্যা ছাড়াই তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।মার্চ মাসে মন্ত্রিসভা রদবদলের সময় প্রতিরক্ষা মন্ত্রী হয়েছিলেন লি। কিন্তু ২৯শে আগস্ট ভাষণ দেওয়ার পর থেকে তাকে আর দেখা যায়নি। কিন এবং লি নিখোঁজ হওয়া চীনের পররাষ্ট্র বা প্রতিরক্ষা নীতিতে পরিবর্তনের ইঙ্গিত দেয়, যদিও তারা রাষ্ট্রপতি এবং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা শি জিনপিংয়ের ক্ষমতার বৃত্তের স্থিতিস্থাপকতা নিয়ে প্রশ্ন উত্থাপন করেছেন। সর্বোপরি আনুগত্যকে মূল্য দেওয়ার জন্য শির খ্যাতি রয়েছে তাঁদের এবং নিরলসভাবে সরকারী ও বেসরকারীভাবে দুর্নীতির বিরুদ্ধে আক্রমণ করেছেন।

লি রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার তত্ত্বাবধানে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে ছিলেন। তাই তাকে দেশে প্রবেশ করতে বাধা দেওয়া হয়। চীন তখন থেকে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। প্রধানত তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রির প্রতিবাদে, ওয়াশিংটনকে লির বিরুদ্ধে ব্যবস্থা তুলে নিতে বলা হয়, কিন্তু তিনি তা স্বীকৃতি দিতে অস্বীকার করে।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভির ঘোষণায় বলা হয়েছে যে লি এবং কিন উভয়কেই রাজ্য পরিষদ, চীনের মন্ত্রিসভা এবং সরকারি ক্ষমতার কেন্দ্র থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এটি কার্যত তাদের রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি নিশ্চিত করেছে, যদিও তারা বিচার বা অন্যান্য আইনি নিষেধাজ্ঞার মুখোমুখি হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। চীনের রাজনৈতিক ও আইনী ব্যবস্থা অত্যন্ত অস্বচ্ছ রয়ে গেছে, সম্ভাব্য দুর্নীতি, ব্যক্তিগত ব্যর্থতা বা অন্যান্য শক্তিশালী জন্যে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved