Home World পাকিস্তানে খুন মোস্ট ওয়ান্টেড তথা পাঠানকোট হামলার মূল পরিকল্পনাকারী  শহিদ লতিফ

পাকিস্তানে খুন মোস্ট ওয়ান্টেড তথা পাঠানকোট হামলার মূল পরিকল্পনাকারী  শহিদ লতিফ

by Shreya Maji
8 views

মহানগর ডেস্ক: পাঠানকোট হামলার মূল পরিকল্পনাকারী  শহিদ লতিফ খুন করা হয়েছে।  বুধবার পাকিস্তানে আততায়ীতা গুলি করে  খুন করেছে। লতিফ পাকিস্তানের গুজরানওয়ালা শহর থেকে ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের একজন এবং ২০১৬ সালে পাঠানকোট এয়ার ফোর্স স্টেশনে লুকিয়ে থাকা চার জঙ্গির একজন হ্যান্ডলার ছিল। লতিফ পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মহাম্মদ (JeM)-এর লঞ্চিং কমান্ডার হিসেবে পরিচিত ছিল।

লতিফ, পাকিস্তানে বসে,চারজন জইশ জঙ্গির সঙ্গে সমন্বয় করে এবং তাদের পাঠানকোটে পাঠানকোটে এয়ারবেসে হামলা চালানোর নির্দেশ দেয়। ১৯৯৪ সালে শহিদ লতিফ সন্ত্রাসবাদের অভিযোগে ভারতে  গ্রেফতার হন। পরে ২০১০ সালে তাকে পাকিস্তানে নির্বাসিত করা হয়। লতিফ ১৯৯৯ সালে ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিমান  অপহরণের ঘটনায় অভিযুক্ত ছিল।

 কি হয়েছিল সেদিন পাঠানকোট…  

পাঠানকোটে এয়ার ফোর্স এয়ারবেসে ২০১৬ সালের ২ জানুয়ারী ভারী সশস্ত্র জঙ্গি  হামলা হয়েছিল।  প্রায় চার দিন ধরে চলা গুলির লড়াইতে ১ সেনা জওয়ান শহিদ হন এবং একজন বেসামরিক নাগরিক নিহত হয়।বন্দুকযুদ্ধে চার  জঙ্গিও নিহত হয়। একদিন পর, ৩ জানুয়ারি, আইইডি বিস্ফোরণে এয়ারবেসের আরেক নিরাপত্তা কর্মকর্তা শহিদ হন।  হামলার তদন্তে জানা যায় যে হামলাকারীরা  জইশ-ই-মহম্মদ সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য। তাদের পরিচালনা করেছে শহিদ লতিফ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved