Home World পুতিনের ভাগ্য নির্ধারণে ভোটগ্রহণ হচ্ছে কেরলে!

পুতিনের ভাগ্য নির্ধারণে ভোটগ্রহণ হচ্ছে কেরলে!

by Sibapriya Dasgupta
17 views

মহানগর ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হচ্ছে কেরলে! শুনতে অবাক লাগলেও বিষটি বাস্তব। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটগ্রহণ আলছে কেরলে!
রাশিয়ায় এবার কি পালাআদল হবে না কি ভ্লাদিমির পুতিনই আবারও ক্ষমতায় ফিরবেম, তা ঠিক করতেই ভোট দিচ্ছেন সে দেশের বাসিন্দারা। শুক্রবার থেকে শুরু হওয়া ভোটগ্রহণ প্রক্রিয়া আগামী রবিবার পর্যন্ত চলবে। কিন্তু এই সময়ে রাশিয়ার যে নাগরিকেরা ভারতে রয়েছেন, তাঁরা যাতে ভোটদান থেকে বঞ্চিত না হন, সেই কারণেই কেরলে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। এ এক অভূতপূর্ব ঘটনা।

“অল রাশিয়া পিপল্‌স ফ্রন্ট”-এর প্রার্থী তথা বর্তমান প্রেসিডেন্ট পুতিন ছাড়াও এই নির্বাচনে লড়ছেন রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ। রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে মূল লড়াই পুতিন এবং নিকোলাইয়ের মধ্যেই হচ্ছে। এ ছাড়াও লড়াইয়ে রয়েছেন লিবারেল ডেমোক্র্যাট পার্টির লিওনিদ স্লুৎস্কি এবং “ইউনিয়ন অফ প্রোগ্রেসিভ পলিটিক্যাল ফোর্সেস”-এর ভ্লাদিস্কভ ডাভানকোভও।

ভাবতে অবাক লাগলেও এটাই বাস্তব যে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহণের আয়োজন করা হয়েছে কেরলের তিরুঅনন্তপুরমে। সেখানকার অনারারি কনস্যুলেট অফ রাশিয়ান ফেডারেশনে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে।

খুব স্বাভাবিক কারণেই মনে প্রশ্ন আসতে পারে কেন ভারতে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য কেরলে ভোটের আয়োজন করা হয়েছে ? রাশিয়ান হাউসের ডিরেক্টর রাথেশ নায়ার সংবাদমাধ্যমে জানিয়েছেন, “রাশিয়ান ফেডারেশন এই নিয়ে তৃতীয় বার এই ভোটগ্রহণের আয়োজন করা হয়েছে। ভারতে থাকা রুশ নাগরিক এবং পর্যটকদের কথা মাথায় রেখেই এই ব্যবস্থা করা হয়েছে।”

কেরলে বসে নিজের দেশের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পেরে খুশি রাশিয়ার নাগরিকেরা। এমনই এক মহিলা ভোটার উলিয়া। শুক্রবার সকাল সকালেই তিনি ভোট দিতে উপস্থিত হয়েছিলেন রাশিয়ান ফেডারেশনে। ভোটদানের পর সংবাদমাধ্যমের কাছে উলিয়া বলেন, ‘‘আমরা যাঁরা আজ ভোট দিতে এসেছি, তাঁরা সকলেই রাশিয়ার নাগরিক। আমাদের মধ্যে কেউ কর্মসূত্রে ভারতে এসেছে বসবাস করছি, আবার কেউ ভারতে ঘুরতে এসেছেন। কিন্তু এখানে থেকেও দেশের গুরুত্বপূর্ণ নির্বাচনে অংশ নিতে পেরে আমরা খুশি। দেশের নাগরিক হিসাবে ভোট দেওয়া, আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব। আমাদের এই সুযোগ দেওয়ার জন্য কনস্যুলেট জেনারেলের কাছে আমরা কৃতজ্ঞ।’’ রবিবারই রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফলপ্রকাশ হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved