Home Politics “আমরা জয়ী, আমরাই সরকার গড়ব”, দাবি ইমরানের

“আমরা জয়ী, আমরাই সরকার গড়ব”, দাবি ইমরানের

by Mahanagar Desk
42 views
Imran Khan, PTI, PMLN, Pakistan General Election 2024, Nawaz Sharif

“আমরা জয়ী, আমরাই সরকার গড়ব”, জেল থেকে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এই বার্তা পাক নাগরিকদের দিয়ে জেল থেকে বিশ্বকাপ ক্রিকের জয়ী পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, “আপনারা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন, গণতন্ত্র রক্ষার দায় আপনাদের।”

প্রসঙ্গত, দু’দিন পেরিয়ে গেলেও পাকিস্তানের নির্বাচন কমিশন ভোট গণনা শেষ করতে পারেনি। আনুষ্ঠানিক ভাবে এখনও নির্বাচনের ফল ঘোষণা করেনি পাকিস্তান নির্বাচন কমিশন। এই পরিস্থিতিতে যুযুধান রাজনৈতিক শিবিরগুলিতে ‘তৎপরতা’ বাড়ছে। সেই সঙ্গে শুরু হয়েছে দাবি, পাল্টা দাবির পালা।

এই পরিস্থিতিতে পিটিআই, ইমরানের দল বলছে ভোটের ফল প্রকাশে বিলম্ব করার মধ্যদিয়ে ফল বদলে দেওয়ার পরিকল্পনা চলছে।
এদিকে সেদেশের আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ বা পিএমএলএন নির্বাচনে সবচেয়ে বড় দল হিসাবে অলিখিত স্বীকৃতি পেয়ে গিয়েছে। তাই সমমনস্ক দলগুলির সঙ্গে জোট বেঁধে তাঁরা সরকার গড়ার তৎপরতা শুরু করবেন। কিন্তু শনিবার সেই দাবি উড়িয়ে ভোটে জয়ের দাবি করেছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই-এর প্রতিষ্ঠাতা ইমরান খান।

ইমরান খানের দাবি, ‘‘নওয়াজ শরিফের লন্ডন প্ল্যান ব্যর্থ হয়েছে। পাকিস্তানের জনতা আমাদের বিপুল ভাবে সমর্থন করেছেন।’’
এর পরেই পাক জনসাধারণের প্রতি তাঁর আবেদন, ‘‘আপনারা আপনাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন। এ বার তা রক্ষার দায়ও আপনাদেরই।’’

পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট ৩৩৬টি আসন রয়েছে। সরাসরি ভোট হওয়ার কথা ছিল ২৬৬টি আসনে। এক প্রার্থীর মৃত্যুর কারণে ২৬৫টি আসনে ভোট হয়েছে। বাকি ৭০টি আসন মহিলা এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত রয়েছে। এর মধ্যে মহিলাদের জন্য ৬০ এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ১০টি আসন রয়েছে। পাক সংবিধান অনুযায়ী সরাসরি ভোটে যে দল যে সংখ্যক আসনে জয় পাবে, সেই অনুপাতে ওই সংরক্ষিত আসনগুলিতে প্রতিনিধি ঠিক করে দলগুলি। যদিও এই সংরক্ষিত আসনগুলির উপর সরকার গঠন নির্ভর করে না। সেই হিসাব হবে সংরক্ষিত বাদ দিয়ে ২৬৫টি আসনের মধ্যে। সেই অর্থে বর্তমান পরিস্থিতিতে যে দলের ১৩৩ জন জয়ী হবে পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে তারাই সরকার গড়বে।

পাকিস্তান নির্বাচন কমিশন পিটিআই-এর স্বীকৃতি বাতিল করায় তারা সরাসরি ভোটের ময়দানে তারা নেই। কিন্তু ইমরানের দলের অনেক নেতাই নির্দল হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফল বলছে এখনও পর্যন্ত ন্যাশনাল অ্যাসেম্বলিতে জয়ী প্রার্থীদের মধ্যে নির্দলেরাই সংখ্যাগরিষ্ঠ। ফলে সে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী পদে ইমরান অনুগামী কোনও নির্দল নেতাকে দেখা যেতে পারে বলেও জল্পনা রয়েছে। তবে ইমরানের ক্ষমতায় আসা রুখতে প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি-র সঙ্গে নওয়াজ শরিফ যোগাযোগ শুরু করেছেন বলে পাক সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছে। আজ শনিবার পিপিপি প্রধান আসিফ আলি জারদারি এবং তাঁর পুত্র বিলাবল ভুট্টো জারদারি পরবর্তী পদক্ষেপ ঠিক করার জন্য দলীয় কার্যনির্বাহী সমিতির বৈঠক ডেকেছেন।
এই মুহূর্তে গণনার ফল : পিটিআই অর্থাৎ ইমরান অনুগামীরা ৯১, নওয়াজ শরিফের পিএমএলএন ৭১, পিপিপি ভুট্টো ৫৩, অন্যান্য ২৭। এখন দেখার শেষ পর্যন্ত কী হয়!

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved