Home World Wireless Digital Brain Transplantation : চিন্তাশক্তি রহিত পঙ্গু থেকে সচল মানুষ, ডিজিটাল মস্তিষ্ক প্রতিস্থাপনের সাহায্যে স্বাভাবিক জীবন ফিরে পেলেন নেদারল্যান্ডের নাগরিক!

Wireless Digital Brain Transplantation : চিন্তাশক্তি রহিত পঙ্গু থেকে সচল মানুষ, ডিজিটাল মস্তিষ্ক প্রতিস্থাপনের সাহায্যে স্বাভাবিক জীবন ফিরে পেলেন নেদারল্যান্ডের নাগরিক!

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক : অলৌকিক না বিজ্ঞানের হাতযশ? বছর বারো আগে মোটরবাইক দুর্ঘটনায় হেঁটে চলার শক্তি হারিয়েছিলেন নেদারল্যান্ডের মানুষটি (Man Lost Power To Walk)। বলা যেতে পারে পঙ্গু মানুষে রূপান্তরিত হয়েছিলেন বছর চল্লিশের জার্ট জান ওসকাম। চলে গিয়েছিল চিন্তাশক্তিও। আর সেই মানুষটি এখন স্বাভাবিক মানুষের মতো হাঁটাচলা করতে পারছেন। আগের মতো চিন্তাভাবনাও করতেও কোনও অসুবিধে টের পাচ্ছেন না।

এমন অসম্ভবকে সম্ভব করার ঘটনার পেছনে রয়েছে ডিজিটাল মস্তিষ্ক প্রতিস্থাপনের (Wireless Digital Brain Transplantation) চমৎকার। দি মেট্রো পত্রিকা জানিয়েছে সুইজারল্যান্ডের ইকোলে পলিটেকনিক ফেডেরাল ডে লসান্নের স্নায়ু বিজ্ঞানীরা একটি ওয়ারলেস ডিজিটাল ব্রিজ তৈরি করেন। তাতে স্পাইনাল কর্ড ও মস্তিষ্কের মধ্যে হারিয়ে যাওয়া সংযোগ ফিরিয়ে আনা সম্ভব হয়। এই ডিজিটাল ব্রিজ একটি মস্তিষ্ক-স্পাইন ইন্টারফেস, যা তাঁকে পায়ের চলাফেরার শক্তি ফিরিয়ে আনে। এরফলে শুধু উঠে দাঁড়ানোই নয়, হাঁটাচলা,এমনকী সিঁড়িতে ওঠানামার ক্ষমতা ফিরিয়ে দেয়।

 গবেষকদের দাবি স্পাইনাল কর্ডের ডিজিটাল মেরামতির ফলে একটি নতুন স্নায়ু যোগাযোগ তৈরি করতে সমর্থ হয়েছে। ইপিএফএলের নিউরোসায়েন্স বিভাগের অধ্যাপক জানিয়েছেন তাঁরা ব্রেন কম্পিউটর ইন্টারফেস প্রযুক্তি ব্যবহার করে মস্তিষ্ক ও স্পাইনাল কর্ডের মধ্যে একটি ওয়ারলেস ইন্টারফেস তৈরি করেছেন। এর ফলে আক্রান্ত ব্যক্তির চিন্তাশক্তি কাজে রূপান্তরিত তৈরি হয়েছে। হাঁটার ব্যাপারে মস্তিষ্ক চলাফেরার নিয়ন্ত্রণ করে থাকে, সেই স্পাইনাল কর্ডে নির্দেশ পাঠাবে। স্পাইনাল কর্ডে আঘাত লাগলে এই যোগাযোগ ব্যাহত হয়ে থাকে।

নিউরো সার্জেন জোসলিন ব্লচ জানান যখন তাঁরা জার্ট জেনের সঙ্গে দেখা করেছিলেন,তখন স্পাইনাল কর্ডের মারাত্মক আঘাতের জন্য তিনি উঠে দাঁড়িয়ে এক পাও হাঁটার ক্ষমতায় ছিলেন না। সেসময় তাঁরা মস্তিষ্ক ও  অক্ষত থাকা স্পাইনাল কর্ডের মধ্যে একটি ডিজিটাল ব্রিজ তৈরি করার কথা ভাবেন। ওই অক্ষত থাকা স্পাইনাল কর্ড যাতে চলাফেরা নিয়ন্ত্রণ করতে পারে, সেটি চালু করার জন্য ওই পদ্ধতির আশ্রয় নেন। আর তারপরই আগের মতোই হাঁটাচলা, চিন্তাশক্তি ফিরে পান জার্ট। ফিরে পান নতুন জীবন।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved