কাশ্মীর ইস্যুতে আলোচনা হোক, ভারত-পাকিস্তাকে ‘উৎসাহ’ দিয়েছেন শি! দাবি চিনের

62
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সম্প্রতি ইনফর্মাল সামিটে ভারতবর্ষে এসেছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। চেন্নাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হলেও সরাসরি কাশ্মীর ইস্যু নিয়ে কোনও কথা হয়নি দু’জনের। তবে এবার চিন মুখ খুলল ভারতের জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে। চিনের বিদেশমন্ত্রক থেকে জানানো হয়েছে, উপত্যকা নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে আলোচনার ভিত্তিতে সমাধানের জন্য উৎসাহ দিয়েছেন শি জিনপিং।

উপত্যকা থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে বিশ্বের কোন দেশ পাকিস্তানের পাশে না দাঁড়ালেও তার সঙ্গ দিয়েছিল চিন। শি জিনপিংয়ের ভারত সফর জম্মু কাশ্মীর নিয়ে আরও বিতর্ক উস্কে দেবে বলেই ভেবেছিল বিশেষজ্ঞরা। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সরাসরি কাশ্মীর নিয়ে কোন কথাই বলেননি চিনা প্রেসিডেন্ট। তবে এখন ফের উপত্যকার বিষয়ে বক্তব্য রাখা হল চিনের তরফে। চিনের বিদেশমন্ত্রক থেকে জানানো হল, পাকিস্তান এবং ভারত দুজনেই বন্ধু দেশ চিনের। তাই চিন সবসময় চায় আলোচনার মাধ্যমে দুই দেশের সমস্যা সমাধান হোক। এক্ষেত্রে সমস্যা বলতে যে জম্মু কাশ্মীর সমস্যা কী বোঝানো হয়েছে তা বলাই বাহুল্য। চিনের দাবি, এই সমস্যার সমাধান হলে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হবে।

তারা আরও জানিয়েছে, ভারত সফরের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের থেকে শি জিনপিং এই বিষয়ে আলোচনা করেছিলেন। পরবর্তী সময়ে ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এ বিষয়ে আলোচনা হয় তাঁর। দুই রাষ্ট্রের প্রধানের বক্তব্য শুনে জম্মু কাশ্মীর ইস্যুতে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কথা ব্যক্ত করেছেন শি জিংপিং।