Home Entertainment XIAOMI INDIA: ভারতে আর্থিক লেনদেন পরিষেবা বন্ধের সিদ্ধান্তে শাওমি

XIAOMI INDIA: ভারতে আর্থিক লেনদেন পরিষেবা বন্ধের সিদ্ধান্তে শাওমি

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: ভারতে আর্থিক লেনদেন বন্ধ করার সিদ্ধান্ত নিল হ্যান্ডসেট প্রস্তুতকারক সংস্থা শাওমি(Xiaomi)। সূত্রের খবর খুব সম্প্রতিই এই বিষয়ে সংস্থার আভ্যন্তরীণ কমিটির পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তের ফলস্বরূপ শাওমি নিজের স্থানীয় অ্যাপ স্টোরগুলি থেকে Mi Credit, Mi Pay অ্যাপ সরিয়ে নিয়েছে বলেও জানা যাচ্ছে। এই ব্যাপারে ইতিমধ্যেই সংবাদ মাধ্যমের তরফে সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে এখনও পর্যন্ত যোগাযোগ করা সম্ভব হয়নি।

মাত্র বছর তিনেক আগে অর্থাৎ ২০১৯ সালে ভারতে Mi Pay চালু করেছিল শাওমি। সেই সময়ে গ্রাহক সংখ্যা ছিল প্রায় ২ কোটি। ফলত তড়িঘড়ি অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার সিদ্ধান্ত কোম্পানির ক্ষেত্রে ব্যুমেরাং হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভারতে স্মার্ট ফোনের যে বাজার, সেখানে Xiaome উপরের সারি দখল করে রেখেছে। কোম্পানি আগ্রাসীভাবে ভারতে নিজের বাজার বাড়ানোর চেষ্টা করেছে। যে কারণে মুনাফা লাভের জন্য নানা ধরণের পণ্য, পরিষেবা চালু করা হয়েছিল সংস্থার তরফে।

তারই সূত্রে ২০১৯ সালের শেষের দিকে কোম্পানির তরফে Mi Credit চালু করা হয়েছিল। এই অ্যাপের মাধ্যমে শর্তসাপেক্ষে ঋণ পাওয়া যেতে পারে। প্রথমে অবশ্য এটি ২০১৮ সালের মে মাসে চালু করা হয়েছিল। তারপরে ফের ২০১৯ সালের ডিসেম্বরে এই অ্যাপটি পুনরায় লঞ্চ করা হয়েছিল। সহজে এবং স্বল্প সুদে ঋণ দেওয়ার উদ্দেশ্যে এই অ্যাপটি চালু হয়েছিল।

এর আগে প্রতিদ্বন্দ্বী সংস্থার সঙ্গে প্রতিযোগিতার নিরিখে সুবিধাজনক অবস্থানে থাকতে শাওমি ইন্ডিয়া গত জুন মাসে কোম্পানির শীর্ষ পদে বড়সড় রদবদল করেছিল। সেই কারণে কোম্পানির এই ক্ষেত্রে অভিজ্ঞ, পেশাদার ব্যক্তিকে নতুন জেনারেল ম্যানেজার হিসেবে নিয়োগ করেছিল। এই মুহূর্তে কর ফাঁকি এবং ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগে শাওমি ইন্ডিয়ার সঙ্গে ইডির একটি লড়াই চলছে। সাম্প্রতিক পরিস্থিতির নিরিখে শীর্ষ পদে বদল এবং অ্যাপ বন্ধের সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

You may also like