CAA, NRC-র বিরুদ্ধে প্রতিবাদ, যশবন্তের ডাকে শুরু হল ৩০০০ কিলোমিটারের পদযাত্রা

6
bengali news kolkata

Highlights

  • নাগরিকতা সংশোধনী আইন ও এনআরসির প্রতিবাদে আবার বড়সড় প্রতিবাদ যাত্রা
  • প্রতিবাদ যাত্রা শুরু হল মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়া থেকে
  • রাজস্থান, উত্তরপ্রদেশ, হরিয়ানা হয়ে আগামী ৩০ জানুয়ারি এই যাত্রা গিয়ে থামবে দিল্লির রাজঘাটে

মহানগর ওয়েবডেস্ক: নাগরিকতা সংশোধনী আইন ও এনআরসির প্রতিবাদে আবার বড়সড় প্রতিবাদ যাত্রায় নামলেন অটল সরকারের আমলের দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা। বৃহস্পতিবার এই প্রতিবাদ যাত্রা শুরু হল মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়া থেকে। রাজস্থান, উত্তরপ্রদেশ, হরিয়ানা হয়ে আগামী ৩০ জানুয়ারি এই যাত্রা গিয়ে থামবে দিল্লির রাজঘাটে। প্রায় ৩ হাজার কিলোমিটারের এই পদযাত্রার নাম দেওয়া হয়েছে ‘গান্ধী শান্তি যাত্রা’। এই বিশাল আয়োজনের উদ্বোধনে যশবন্ত সিনহা ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেসের একাধিক নেতৃত্ব ও এনসিপি প্রধান শরদ পাওয়ার।

এই পযাত্রার সূচনা মঞ্চে দাঁড়িয়ে প্রাক্তন বিজেপি নেতা যশবন্ত সিনহা বলেন, ‘আমরা এই দেশকে ভাগ হতে দেব না। দেশের আইন, দেশের ধর্মনিরপেক্ষতার ভিতকে রক্ষা করার দায়িত্ব আমাদের। নতুন করে আবার গান্ধীজিকে হত্যার চক্রান্ত চলছে। এটা আমরা হতে দেব না।’ শুধু সিনহা নন, এই পদযাত্রার উদ্বোধন মঞ্চে দাঁড়িয়ে শরদ পাওয়ার বলেন, ‘সরকার স্বৈরাচারী নীতি নিয়েছে। জেএনইউতে যা ঘটেছিল তার বিরোধিতা করা হচ্ছে সারা দেশে। গান্ধীজির অহিংসার পদ্ধতির সাথে সরকারের একনায়কতন্ত্রের জবাব দেওয়ার সময় এসেছে।’

এই যাত্রাকে সমর্থন করে বুধবারই বিজেপির সরকারের বিরুদ্ধে তোপ দেগেছিলেন প্রাক্তন বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিনহা। তিনি বলেন, মহাত্মা গান্ধী ও জয়প্রকাশ নারায়ণের মতো বড় বড় নেতারা যদি জীবিত থাকতেন, তবে এই বিজেপি তাদের সঙ্গে কী করত তা ভাবতেও ভয় লাগে। দেশের ভালোর জন্য কেউ সরব হলে তাঁর উপর আক্রমণ চালানো এদের কাছে কোনও ব্যাপারই নয়। বরং এটা এদের কাছে একটা ব্যবসার রূপ নিয়েছে। ওরা নিজেরাই দেশবিরোধী কাজ করে। কিন্তু অন্যকে দেশবিরোধী আখ্যা দিয়ে দেয়। ওদের কাছে এটা যেমন কোনও খারাপ বিষয় নয়, তেমনই কোনও খারাপ বিষয় নয়। দেশে যখন বেকারত্ব ও চাকরির হাহাকার, তখন আয় একমাত্র বিজেপির।

উল্লেখ্য, যশবন্ত সিনহা ও শত্রুঘ্ন সিনহার মতো প্রবীণ নেতারা একটা সময়ে বিজেপির অংশ ছিলেন। তবে বর্তমান বিজেপির বিরুদ্ধে তোপ দেগে গত কয়েক বছর ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় সরকার উভয়ই নীতির সমালোচনা করেছেন। জামিয়া মিলিয়া ইসলামিয়া হিংসার বিষয়ে যশবন্ত সিনহা বলেছিলেন, ‘কেন্দ্রীয় সরকার কাশ্মীরকে দেশের অন্যান্য রাজ্যের মতো করার দাবি করেছিল, কিন্তু পরিস্থিতি উল্টে গিয়ে এখন পুরো দেশই কাশ্মীরে পরিণত হয়েছে।’ এই বিজেপি সরকারের বিরুদ্ধে এবার বড়সড় প্রতিবাদের রাস্তায় হেঁটে ৩ হাজার কিলোমিটার পদযাত্রায় নামলেন প্রাক্তন বিজেপি নেতা।