Home Featured You Tube : সাম্প্রদায়িক হিংসায় উস্কানি, ইউটিউবের দশটি চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র!

You Tube : সাম্প্রদায়িক হিংসায় উস্কানি, ইউটিউবের দশটি চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র!

by Mani Sankar Debnath

মহানগর ডেস্ক: কোনও ইউটিউব চ্যানেলে (You tube) কেন্দ্রীয় সরকার (Central Government)বিশেষ কয়েকটি ধর্মীয় সম্প্রদায়ের ধর্মাচরণের অধিকার কেড়ে নেওয়ার খবর সম্প্রচার। আবার কোনও চ্যানেলে ধর্মীয় সম্প্রদায়গুলিকে দেওয়া হচ্ছিল হুমকি। একইসঙ্গে চলছিল দেশে আসন্ন গৃহযুদ্ধের ভুয়ো খবর,(Fake Civil War News) কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর অত্যাচার নিয়ে আপত্তিকর খবর সম্প্রচার। আপত্তিকর প্রচার চালানো হচ্ছিল কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়েও। এতে ভিউয়ার বাড়ছিল লাফিয়ে লাফিয়ে( Viewers)। এবার দেশে ঘৃণা-বিদ্বেষ ছড়ানো ও মিত্রদেশগুলির বিরুদ্ধে ভুয়ো তথ্য পরিবেশন করে অন্তর্ঘাতের (Sabotage) অভিযোগে দশটি ইউটিউব চ্যানেলে পঁয়তাল্লিশটি ভিডিও বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্রের তথ্যসম্প্রচার মন্ত্রক।
ওই ভিডিওগুলির ভিউয়ারের সংখ্যা এক কোটি তিরিশ লাখেরও বেশি। নিষিদ্ধ করা চ্যানেলের মধ্যে ইউটিউবার ধ্রুব রাঠির ভিডিও-ও রয়েছে। দেশের গোয়েন্দা এজেন্সিগুলির কাছ থেকে ওই ভিডিওগুলি সম্পর্কে তথ্য পাওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় তথ্যসম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ভুয়ো তথ্য দিয়ে মিত্রদেশগুলির সঙ্গে সুসম্পর্ক নষ্ট করা, দেশ সম্পর্কে ঘৃণা-বিদ্বেষ ছড়ানোর অভিযোগে দশটি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। দেশের স্বার্থ ক্ষুন্ন করার উদ্দেশ্য ব্যর্থ করার কারণেই ওই চ্যানেলগুলি নিষিদ্ধ করা হয়েছে। আগামীদিনেও তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হবে।

এক বিবৃতিতে কেন্দ্রের মন্ত্রক জানিয়েছে তথ্য সম্প্রচার আইন-২০২১ সালের অধীনে ওই আপত্তিকর ভিডিওগুলি নিষিদ্ধ করা হয়েছে। এই ভিডিওগুলিতে ভুয়ো খবর ও বিকৃত তথ্য পরিবেশন করা হচ্ছে। তাদের এই সম্প্রচারে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে। এরপরই ওই বিতর্কিত ইউটিউব চ্যানেলগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এই সব চ্যানেলে নজরদারির পরেই সেগুলির নিষিদ্ধ করল কেন্দ্রের তথ্য সম্প্রচারমন্ত্রক।

You may also like

Leave a Comment