Home National ‘কৃষকদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ’, আখের দাম বৃদ্ধির পর বললেন প্রধানমন্ত্রী মোদী

‘কৃষকদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ’, আখের দাম বৃদ্ধির পর বললেন প্রধানমন্ত্রী মোদী

মিলগুলিকে আখ চাষিদের প্রতি কুইন্টাল ২৫ থেকে ৩৪০ টাকা দিতে হবে

by Pallabi Sanyal
27 views

মহানগর ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে অক্টোবর থেকে শুরু হওয়া ২০২৪-২৫ মরসুমের জন্য মিলগুলিকে আখ চাষিদের প্রতি কুইন্টাল ২৫ থেকে ৩৪০ টাকা দিতে হবে, এমন ন্যূনতম মূল্য বাড়িয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার কৃষকদের কল্যাণের জন্য তার প্রতিশ্রুতি পূরণে তার সরকারের প্রতিশ্রুতিতে জোর দিয়ে বলেছেন যে আখের দামের “ঐতিহাসিক” বৃদ্ধি এই ধরনের প্রচেষ্টার অংশ।এটি কোটি কোটি আখ চাষীদের উপকৃত করবে, বুধবার কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের গৃহীত বেশ কয়েকটি সিদ্ধান্ত তুলে ধরে তিনি এক্স-এর একাধিক পোস্টে বলেছেন।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে অক্টোবর থেকে শুরু হওয়া ২০২৪-২৪ মরসুমের জন্য মিলগুলিকে আখ চাষিদের প্রতি কুইন্টাল ২৫ থেকে ৩৪০টাকা দিতে হবে, এমন ন্যূনতম মূল্য বাড়িয়েছে।এই সিদ্ধান্তের পরে একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, “নতুন এফআরপি আখ চাষীদের সমৃদ্ধি নিশ্চিত করবে। এটি লক্ষণীয় যে ভারত ইতিমধ্যেই আখের সর্বোচ্চ মূল্য পরিশোধ করছে এবং তা সত্ত্বেও সরকার দেশীয় গ্রাহকদের কাছে বিশ্বের সবচেয়ে সস্তা চিনি নিশ্চিত করছে। ”
মন্ত্রিসভার অন্যান্য সিদ্ধান্তের প্রতি প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন যে জাতীয় প্রাণীসম্পদ মিশনের সাথে সম্পর্কিত পদক্ষেপটি উদ্যোক্তাদের জন্য উত্তেজনাপূর্ণ সুযোগ নিয়ে আসবে এবং পশুখাদ্য উৎপাদন এবং জাত সংরক্ষণে বড় ধরনের উন্নতি ঘটাবে। সরকার বুধবার জাতীয় প্রাণীসম্পদ মিশনে বিভিন্ন কার্যক্রম অন্তর্ভুক্ত করে এবং ঘোড়া, গাধা, খচ্চর এবং উট উদ্যোক্তা প্রতিষ্ঠার জন্য ব্যক্তি ও সংস্থাকে ৫০ শতাংশ মূলধন ভর্তুকি প্রদান করে।

মহাকাশ খাতে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) নিয়মগুলিকে শিথিল করেছে স্যাটেলাইটের উপাদান তৈরিতে ১০০ শতাংশ বিদেশী বিনিয়োগের অনুমতি দিয়ে, বিদেশী খেলোয়াড় এবং বেসরকারি সংস্থাগুলিকে এই বিভাগে আকৃষ্ট করার প্রচেষ্টার অংশ হিসাবে।এর প্রশংসা করে প্রধানমন্ত্রী মোদী বলেন, “বৃদ্ধি ও উদ্ভাবনের জন্য নতুন কক্ষপথ চার্ট করছে! আমাদের সরকার মহাকাশ খাতে এফডিআই নীতি আপডেট করেছে, সুযোগের গ্যালাক্সির পথ প্রশস্ত করেছে।”

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved