Home National বায়ু দূষণের মান একটু উন্নত হওয়ায় ২০ নভেম্বর থেকে ফের চালু হচ্ছে দিল্লির সমস্ত স্কুল

বায়ু দূষণের মান একটু উন্নত হওয়ায় ২০ নভেম্বর থেকে ফের চালু হচ্ছে দিল্লির সমস্ত স্কুল

by Mahanagar Desk
6 views

মহানগর ডেস্ক: ২০ নভেম্বর থেকে আবারও খুলছে দিল্লি স্কুল। দিল্লি শহরের বায়ুর মান ‘গুরুতর’ বিভাগ থেকে একটু উন্নীত হওয়ার পরে দিল্লির স্কুলগুলি সোমবার, ২০ নভেম্বর থেকে আবারও চালু হতে চলেছে। দিল্লিতে বায়ু দূষণের মান অতিরিক্ত হওয়ার কারণে দীপাবলির আগেই বন্ধ হয়েছিল দিল্লীর সরকারি-বেসরকারি সমস্ত বিদ্যালয়। বাতাসের দূষণের মান একটু কম হওয়ার ফলে শনিবার শিক্ষা অধিদপ্তরের জারি করা বিজ্ঞপ্তি তে বলা হয়েছে, বহিরঙ্গন কার্যক্রম, সমাবেশ আরও এক সপ্তাহের জন্য অনুষ্ঠিত হবে না। এর আগে ৮ নভেম্বর, দিল্লি সরকার জাতীয় রাজধানীতে মারাত্মক বায়ু দূষণের মধ্যে ৯ থেকে ১৮ নভেম্বর স্কুলগুলির জন্য শীতকালীন ছুটি ঘোষণা করেছিল।

শনিবার, বায়ুর গুণমান ম্যানেজমেন্ট কমিশন (CAQM) বায়ুর গুণমান উন্নত হওয়ার পরে দিল্লি এবং পার্শ্ববর্তী অঞ্চলে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP) এর পর্যায়-IV এর অধীনে দূষণ বিরোধী নিষেধাজ্ঞাগুলি তুলে নিয়েছে। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ তাদের পূর্বাভাসে বলেছে যে, এই মুহূর্তে শহরের বাতাসের মানের তীব্র অবনতির কোনও ইঙ্গিত নেই।

শহরের ২৪-ঘন্টা গড় AQI, প্রতিদিন বিকাল ৪ টায় রেকর্ডে বলা হয়েছে, শুক্রবার ৪০৫ থেকে শনিবার ৩১৯ এ উন্নীত হয়েছে। এটি বৃহস্পতিবার ছিল ৪১৯, বুধবার ৪০১, মঙ্গলবার ৩৯৭, সোমবার ৩৫৮, রবিবার ২১৮, শনিবার ২২০ এবং শুক্রবার ২৭৯। এদিকে প্রতিবেশী গাজিয়াবাদ (২৭৬), গুরুগ্রাম (৩২২), গ্রেটার নয়ডা (২২৮), নয়ডা (২৬৫) এবং ফরিদাবাদ (৩০৯) এছাড়াও “খুব খারাপ” বায়ুর গুণমান রেকর্ড করেছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved