Home Breaking News আজ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন

আজ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন

by Shreya Maji
1 views

নয়াদিল্লি: ২০২৪ সালেরর লোকসভা নির্বাচনের আগে রয়েছে সেমিফাইনাল অর্থাৎ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই ভোটের দিন আজ ঘোষণা করবে নির্বাচন কমিশন। ভোটের তারিখ, কত দফায় ভোট হবে  এবং মনোনয়ন জমা দেওয়ার এবং প্রত্যাহারের তারিখ ঘোষণা করার জন্য পোল প্যানেল আজ দুপুর  ১২ টায় একটি সংবাদ সম্মেলন ডেকেছে।

মিজোরাম, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তেলেঙ্গানায় চলতি বছরের শেষে হবে বিধানসভা নির্বাচন। এই পাঁচটি রাজ্যের বিধানসভার মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০১৪সালের জানুয়ারির মধ্যে শেষ হওয়ার  হবে। নির্বাচন কমিশন সাধারণত বিধানসভার মেয়াদ শেষ হওয়ার ছয় থেকে আট সপ্তাহ আগে নির্বাচনের সময়সূচী ঘোষণা করে। লোকসভার আগে আসন্ন পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি), প্রধান বিরোধী দল কংগ্রেস এবং আঞ্চলিক দলগুলি সহ সমস্ত প্রধান রাজনৈতিক দলগুলির জন্য একটি বড় পরীক্ষা হবে।

জানিয়ে রাখা ভাল, পাঁচটি রাজ্যের মধ্যে রাজস্থান ও ছত্তীশগড় দুটিতে কংগ্রেস ক্ষমতায় রয়েছে, বিজেপি মধ্যপ্রদেশে ক্ষমতাসীন দল। কেসিআর-এর নেতৃত্বাধীন ভারত রাষ্ট্র সমিতি তেলেঙ্গানায় ক্ষমতায় রয়েছে এবং মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) মিজোরামে ক্ষমতায় রয়েছে।  এর আগে নির্বাচন কমিশন বলেছিল যে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ভোটগ্রহণ হওয়ার সম্ভাবনা রয়েছে। একদিনেই ফলপ্রকাশ হতে পারে বলেই জানা যাচ্ছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved