Home National তেজস যুদ্ধবিমানে পাইলটের আসনে প্রধানমন্ত্রী মোদী

তেজস যুদ্ধবিমানে পাইলটের আসনে প্রধানমন্ত্রী মোদী

by Shreya Maji
9 views

মহানগর ডেস্ক: এবার পাইলটের ভুমিকায় প্রধানমন্ত্রী মোদী। তবে যে সে বিমান নয় একেবারে যুদ্ধবিমানের চালকের আসনে বসলেন মোদী। ওড়ালেন তেজাস যুদ্ধবিমান। বেঙ্গালুরুতে দেশীয়ভাবে তৈরি হালকা যুদ্ধবিমান তেজস উড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ শনিবার প্রধানমন্ত্রী বেঙ্গালুরুতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (Hindustan Aeronautics Limited) উৎপাদন কারখানায় গিয়েছিলেন। সেখানে গিয়েই ভারতীয় বায়ুসেনার পোশাক পরে যুদ্ধবিমান চালান। বেঙ্গালুরু-ভিত্তিক প্রতিরক্ষা পিএসইউ হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড পরিদর্শন করেছেন এবং এর উত্পাদনের ক্ষেত্রে চলমান কাজ পর্যালোচনা করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী মোদী এক্স-এ পোস্ট করে লিখেছেন,  “আজ তেজসে চড়লাম। অত্যন্ত গর্বের সঙ্গে বলছি, আমাদের কঠোর পরিশ্রমের কারণেই আজ আত্মনির্ভরতার ক্ষেত্রে আমরা বাকি দেশের থেকে কম নই। ভারতীয় বায়ুসেনা, ডিআরডিও ও হ্যাল এবং সমস্ত ভারতীয়দের অভিনন্দন জানাচ্ছি।”

https://x.com/narendramodi/status/1728308694512013360?s=20

তেজস একটি সিঙ্গেল-সিটার ফাইটার এয়ারক্রাফ্ট কিন্তু প্রধানমন্ত্রী বিমান বাহিনী এবং নৌবাহিনী দ্বারা চালিত টুইন-সিট প্রশিক্ষক ভেরিয়েন্টে উড়েছিলেন। লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস একটি ৪.৫-প্রজন্মের মাল্টি-রোল ফাইটার এয়ারক্রাফ্ট এবং এটি আক্রমণাত্মক ভাবে  স্থল অভিযানের জন্য ডিজাইন করা হয়েছে। ভারতীয় বিমান বাহিনী বর্তমানে ৪০টি তেজাস এমকে-1 বিমান পরিচালনা করে এবং আইএএফের কাছে ৮৩টি তেজাস এমকে-1এ ফাইটার রয়েছে যা ৩৬,৪৬৮ কোটি টাকার চুক্তিতে অর্ডারে রয়েছে।তেজস যুদ্ধবিমান দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে । তেজস যুদ্ধবিমান  ২০১৬ সালে ভারতীয় বায়ুসেনায় প্রথমবার যোগ করা হয়। বর্তমানে তেজস যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনার ৪৫ স্কোয়াড্রন ও ১৮ স্কোয়াড্রনের অংশ ।

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved