Home Health সুখবর, এই সময়ের মধ্যে ডেঙ্গুর ভ্যাকসিন বাজারে আনার লক্ষ্যমাত্রা নিয়েছে IIL

সুখবর, এই সময়ের মধ্যে ডেঙ্গুর ভ্যাকসিন বাজারে আনার লক্ষ্যমাত্রা নিয়েছে IIL

by Shreya Maji
3 views

নয়াদিল্লি: শিক্ষা, বিজ্ঞান থেকে শুরু করে স্বাস্থ্য সব ক্ষেত্রেই ভারত ঝড়ের গতিতে এগিয়ে চলেছে। করোনা মহামারির সময়ে ভারতে উৎপাদিত ভ্যাকসিন গোটা বিশ্বের কাছে পৌঁছে গিয়েছে। যদিও বেশ কয়েটি রোগের টিকা আবিষ্কার হয়নি তবে সেই চেষ্টাও চালিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেশ। এর মধ্যেই জানা গিয়েছে, ভ্যাকসিন প্রস্তুতকারক ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেড (IIL) ২০২৬ সালের প্রথম দিকে বাণিজ্যিকভাবে ডেঙ্গু জ্বরের ভ্যাকসিন চালু করার আশা করছে। এমনটাই জানিয়েছেন একজন শীর্ষ আধিকারিক।

দেশের প্রথম এই ধরনের ভ্যাকসিন তৈরি নিয়ে উৎসাহ প্রবল তা বলার অপেক্ষা রাখে না।  ডেঙ্গু, একটি মশাবাহিত রোগ। গত কয়েক বছর ধরে ভারতে একটি প্রধান জনস্বাস্থ্য উদ্বেগ হয়ে উঠেছে। জানুয়ারী থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩১,৪৬৪ জন। সেই সঙ্গেই ৩৬ জনের মৃত্যুও হয়েছে। বর্তমানে ডেঙ্গু মানুষের কাছে যথেষ্ট আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।  ন্যাশনাল সেন্টার ফর ভেক্টর বোর্ন ডিজিজেস কন্ট্রোলের তথ্য অনুসারে, মহামারী চলাকালীন ডেঙ্গুর বিস্তার হ্রাস পেলেও ২০২০  থেকে ২০২১ সাল পর্যন্ত ৩৩৩% বৃদ্ধি এবং ২০২১ থেকে ২০২২ সালের মধ্যে মামলার সংখ্যা ২১% বৃদ্ধি পেয়েছে।  আইআইএল-এর  ডিরেক্টর জেনারেল, কে.আনন্দ কুমার বলেছেন, ভ্যাকসিনের প্রাথমিক পর্যায়ের ট্রায়াল ১৮-৫০ বছর বয়সী প্রায় ৯০ জন ব্যক্তির উপর পরিচালিত হয়েছিল। এতে কোন প্রতিকূল প্রভাব দেখায়নি বলেই জানানো হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, “আমরা ফেজ ১  ট্রায়ালগুলি সম্পূর্ণ করতে চলেছি এবং পরবর্তী স্তরে এগিয়ে যাব। এই সমস্ত কিছুতে কমপক্ষে দুই থেকে তিন বছর সময় লাগবে। তাই, আমরা ভ্যাকসিনের বাণিজ্যিক লঞ্চের জন্য জানুয়ারী ২০২৬-এর দিকে তাকিয়ে আছি।” কে.আনন্দ কুমার বলেছেন, প্রাথমিক পর্যায়ের ট্রায়ালগুলো হল নিরাপত্তার কারণ এবং কার্যকারিতা নির্ধারণ করা। ইউএস-ভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (NIH) টিকা তৈরির জন্য প্রয়োজনীয় ভাইরাস আইআইএল সরবরাহ করেছে  বলেও তিনি জানিয়েছেন। আইআইএল ছাড়াও,   দুটি ভারতীয় কোম্পানি – ভারতের সেরাম ইনস্টিটিউট এবং প্যানাসিয়া বায়োটেক  ডেঙ্গুর ভ্যাকসিন তৈরির জন্য কাজ করছে৷ হায়দ্রাবাদ-ভিত্তিক আইআইএল, যা ৫০ টিরও বেশি দেশে পশুর পাশাপাশি মানুষের ভ্যাকসিন রপ্তানি করে তারা জানিয়েছে, এর মূল ভিত্তি হল জলাতঙ্ক ভ্যাকসিন তৈরি করা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved