Home Tech ২৯ ফেব্রুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে Paytm-এর সমস্ত লেনদেন

২৯ ফেব্রুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে Paytm-এর সমস্ত লেনদেন

২৯ ফেব্রুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে Paytm-এর সমস্ত লেনদেন

by Mahanagar Desk
50 views

মহানগর ডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেডকে (পিপিবিএল) ২৯ শে ফেব্রুয়ারির পর থেকে কার্যকরী ওয়ালেট এবং FASTags সহ কোনও গ্রাহক অ্যাকাউন্টে আমানত বা টপ-আপ গ্রহণ করা থেকে নিষিদ্ধ করার নির্দেশ জারি করেছে৷ কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপটি এই মূহুর্তে Paytm পেমেন্টস ব্যাঙ্কের ক্রিয়াকলাপগুলির বিষয়ে রীতিমতো উদ্বেগ বাড়িয়েছে।

সম্ভাব্য সমস্যাগুলির প্রতিক্রিয়া বা ব্যাঙ্কের কার্যকারিতায় পরিলক্ষিত অ-সম্মতির প্রতিক্রিয়া হিসাবে একটি উল্লেখযোগ্য নিয়ন্ত্রক হস্তক্ষেপের ইঙ্গিত দিয়েছে। আরবিআই আরও উল্লেখ করেছে যে, এটি ১১ মার্চ, ২০২২ থেকে অবিলম্বে নতুন গ্রাহকদের অনবোর্ডিং বন্ধ করার জন্য পিপিবিএলকে নির্দেশ দিয়েছিল। তবে, কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে বহিরাগত নিরীক্ষকদের দ্বারা পরবর্তী সম্মতি যাচাই প্রতিবেদনে ব্যাঙ্কে “নিরবিচ্ছিন্ন অ-সম্মতি” এবং অব্যাহত উপাদান তদারকি সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ থেকে কার্যকরী হবে। PPBL-কে আরও আমানত গ্রহণ করা, ক্রেডিট লেনদেনে জড়িত হওয়া, বা প্রিপেইড ইন্সট্রুমেন্ট, ওয়ালেট, FASTags, NCMC কার্ড ইত্যাদি সহ যেকোনো গ্রাহক অ্যাকাউন্টে টপ-আপের সুবিধা দেওয়াও নিষিদ্ধ করেছে। আরবিআই বলেছে যে, এই বিধিনিষেধের ব্যতিক্রমগুলির মধ্যে রয়েছে সুদের ভাতা, ক্যাশব্যাক বা যেকোন সময়ে জমা করা অর্থ ফেরত। অধিকন্তু, PPBL-এর গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স উত্তোলন বা ব্যবহার করতে পারবেন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইন্সট্রুমেন্ট, FASTags, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড, ইত্যাদি অন্তর্ভুক্ত করে, তাদের উপলব্ধ ব্যালেন্সের পরিমাণ পর্যন্ত কোনও সীমাবদ্ধতা ছাড়াই। যাইহোক, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ পর্যন্ত, PPBL টাকা তোলা এবং অ্যাকাউন্ট ব্যবহারের বাইরে কোনো অতিরিক্ত ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া থেকে সীমাবদ্ধ করে দেওয়া হবে।

এর মধ্যে তহবিল স্থানান্তর (AEPS, IMPS, ইত্যাদি সহ), BBPOU, এবং UPI সুবিধাগুলির মতো পরিষেবাগুলি বন্ধ করা অন্তর্ভুক্ত৷ RBI বলেছে, “অতিরিক্ত, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ বা তার আগে শুরু হওয়া লেনদেনের সঙ্গে সম্পর্কিত সমস্ত পাইপলাইন লেনদেন এবং নোডাল অ্যাকাউন্টগুলি অবশ্যই ১৫ মার্চ, ২০২৪ এর মধ্যে নিষ্পত্তি করতে হবে। এই নিষ্পত্তির সময়সীমার বাইরে আর কোন লেনদেনের অনুমতি দেওয়া হবে না। আরবিআই-এর কঠোর নির্দেশাবলী ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের মধ্যে গ্রাহকদের স্বার্থ সম্মতি এবং সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে নিয়ন্ত্রক ব্যবস্থাগুলির উপর জোর দিচ্ছে।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved