Home Bengal অশান্ত বাংলা? বিশেষ পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

অশান্ত বাংলা? বিশেষ পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

আগামিকাল ৩ এপ্রিলের মধ্যেই বিশেষ পর্যবেক্ষকরা বাংলায় চলে আসবেন।

by Pallabi Sanyal
26 views

মহানগর ডেস্ক : পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক রাজনৈতিক হিংসার সাক্ষী থেকেছে বাংলা। ঝরেছে রক্ত। বোমা-বারুদ-গুলি চলার পাশাপাশি প্রাণ হারিয়েছেন রাজনৈতিক দলের বহু কর্মী। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতেই বাংলায় যেন পুনঃরায় সেই চিত্রই ফিরে আসছে। জেলায় জেলায় অশান্তির খবর পাওয়া যাচ্ছে। দেওয়াল লিখনকে কেন্দ্র করে কখনো অশান্তির অভিযোগ সামনে আসছে তো কোথাও আবার গড় দখলের লড়াই। লোকসভা নির্বাচন শান্তি ও অবাধ করাটাই যেন এখন চ্যালেঞ্জ কমিশনের কাছে। মানুষ নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে তো? প্রশ্ন একটাই। এমন আবহে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন। নিয়োগ করা হয়েছে একজন পুলিশ পর্যবেক্ষককেও।

জানা যাচ্ছে, আগামিকাল ৩ এপ্রিলের মধ্যেই বিশেষ পর্যবেক্ষকরা বাংলায় চলে আসবেন।এরপর বাহিনী থেকে শুরু করে যাবতীয় সিদ্ধান্ত আলোচনার ভিত্তিতে পর্যবেক্ষকরাই নেবেন। এমনটাই কমিশন সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে বিশেষ পর্যবেক্ষক হিসাবে যাকে বাংলায় নিয়োগ করা হয়েছে তিনি পঞ্জাবের ১৯৮৪ ব্যাচের আইপিএস। নাম অনিলকুমার শর্মা। অন্যদিকে জেনারেল স্পেশাল অবজার্ভার হিসাবে নিযুক্ত হচ্ছেন অলোক সিনহা।তিনি উত্তর প্রদেশের ১৯৮৬ ব্যাচের রিটায়ার্ড আইএএস অফিসার বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। নির্বাচন চলাকালীন কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার নিয়ে বিভিন্ন অভিযোগ সামনে আসে। যদিও বাহিনীর ব্যবহার নিয়ে কড়া পদক্ষেক নিয়েছে কমিশন। প্রত্যেকদিনের তথ্য পাঠাতে হচ্ছে কমিশন এবং স্বরাষ্ট্রমন্ত্রককে।

প্রসঙ্গত, নির্বাচনের আগেই ১৫০ কোম্পানি বাহিনী চলে এসেছে বাংলায়।আগামী ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচন রয়েছে উত্তরবঙ্গের একাধিক আসনে। তার আগে কমিশনের পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।এখন দেখার বাংলায় শান্তিপূর্ণ ভোট করাতে কী ব্যবস্থা নেন কমিশন নিযুক্ত পর্যবেক্ষকরা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved